শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

রিজার্ভ চুরির তদন্তে ইন্টারপোল টিম ঢাকায়

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

রিজার্ভ চুরির তদন্তে ইন্টারপোল টিম ঢাকায়

নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনার তদন্তে ইন্টারপোলের ৬ সদস্যের একটি দল এখন ঢাকায় অবস্থান করছে। বুধবার তারা সিআইডি কার্যালয়ের ল্যাবে রাসায়নিক পরীক্ষার কাজ শুরু করেছেন। আগামী কয়েকদিন ল্যাবে সিআইডিকে নানাভাবে সহযোগিতা করবেন বলে জানা গেছে।

বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল্লাহেল বাকি সাংবাদিকদের বলেন, ব্রেড মারডেনের নেতৃত্বে এ দলটি মঙ্গলবার ঢাকায় আসে। তারা রাসায়নিক পরীক্ষাসহ বেশ কিছু বিষয়ে আমাদের সহযোগিতা করবে। মূলত বাংলাদেশ ব্যাংকের কারা জড়িত তাদের শনাক্ত করতে এ রাসায়নিক পরীক্ষা করা হচ্ছে। তাদের সঙ্গে সিআইডির বিশেষজ্ঞদলও কাজ করছে।

গত ফেব্রুয়ারির নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন ডলার চুরি করে হ্যাকাররা। এর মধ্যে শ্রীলংকায় ২০ মিলিয়ন ও ফিলিপাইনে ৮১ মিলিয়ন ডলার স্থানান্তর করা হয়। প্রাপকের নামের বানান ভুলের কারণে শ্রীলংকার একটি ব্যাংক ২০ মিলিয়ন ডলার আটকে দেয়। তবে  ফিলিপাইনের রিজাল ব্যাংকের চারটি অ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন ডলার উঠিয়ে নিতে সক্ষম হয় জড়িতরা।

অর্থচুরির এ ঘটনায় পরে মতিঝিল থানায় মামলা করে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ। তদন্তে চুরির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের জড়িত থাকা বিষয়ে বেশ কিছু তথ্য পাওয়া যায়। তবে কে জড়িত সেটাই এখন নিশ্চিত করা হচ্ছে। প্রযুক্তিগত, ফরেনসিক, ম্যানুয়ালি এবং জিজ্ঞাসাবাদে যে ধরনের তথ্য আসছে তাতে ওই ব্যক্তিকে সহজেই শনাক্ত করা সম্ভব হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ/এমটিআই

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩