রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

রিজার্ভ চুরি : উদ্ধারে সহযোগিতার আশ্বাস বিশ্বব্যাং

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

রিজার্ভ চুরি : উদ্ধারে সহযোগিতার আশ্বাস বিশ্বব্যাং

সোনালীনিউজ ডেস্ক

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ফিলিপাইনে স্থানান্তরিত অর্থ উদ্ধারে সহযোগিতার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক।

রোববার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে সংস্থাটির দুই বিশেষজ্ঞ কেভিন স্টিভেনসন ও পিয়ানি মালিক এ আশ্বাস দেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

গভর্নর ফজলে কবিরসহ দুই ডেপুটি গভর্নরের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ ব্যাংকের ফিনানসিয়াল ইনটেলিজেন্ট ইউনিটের (বিএফআইইউ) সঙ্গে আলাদা বৈঠক করেন বিশ্বব্যাংকের এ দুই বিশেষজ্ঞ।

এ বিষয়ে শুভঙ্কর সাহা সাংবাদিকদের বলেন, ‘অর্থ আদায়ে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত আছে। আজ বিশ্বব্যাংকের দুজন কর্মকর্তা স্টিভেনসন ও পিয়ানি এসেছিলেন। বৈঠকে তারা সাইবার অ্যাটাকের মাধ্যমে স্থানান্তরিত অর্থ ফেরত আনার বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।’

শুভঙ্কর আরো বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ফেডারেল রিজার্ভ ব্যাংক নিউইয়র্ক (এফআরবি), রিজাল কমার্সিয়াল ব্যাংক (আরসিবিসি) এবং ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। আর অর্থ উদ্ধার সংক্রান্ত যত পদক্ষেপ নেয়া হয়েছে, তার সবই বিশ্বব্যাংককে জানানো হয়েছে। তারা অভিমত দিয়েছে, এসব পদক্ষেপ যথার্থ।’

ফিলিপাইনে স্থানান্তরিত অর্থের সামান্য পরিমাণ আদায় হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘যে টাকাটা বিভিন্ন ব্যাংক হিসাবে জমা অবস্থায় ছিল, সে টাকাটাই ফেরত এসেছে। আর সম্প্রতি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের কাছে কিম অং যে অংশটা জমা দিয়েছেন, তা ওই দেশের আইনী প্রক্রিয়া শেষে বাংলাদেশকে ফেরত দেয়া হবে।’

তিনি আরও জানান, এখনও ফেডারেল রিজার্ভ ব্যাংকের বিরুদ্ধে মামলার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশ ব্যাংক নিয়মিত যোগাযোগ রক্ষা করছে। তারাও সর্বোচ্চ সহযোগিতা করার ব্যাপারে আশ্বাস দিয়েছে।

উল্লেখ্য, রিজার্ভের চুরি যাওয়া ১০১ মিলিয়ন ডলারের মধ্যে ৮১ ডলার গেছে ফিলিপাইনের বেসরকারি ব্যাংক আরসিবিসি এর একটি শাখায়। বাকি ২০ ডলার শ্রীলংকা থেকে ফেরানো হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩