শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

রিজার্ভ চুরি : ফিলিপাইন যাচ্ছে সিআইডি

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

রিজার্ভ চুরি : ফিলিপাইন যাচ্ছে সিআইডি

বাংলা‌দেশ ব্যাং‌কের রিজার্ভ চুরির ঘটনা তদন্তে আন্তর্জাতিক সহযোগিতা নিতে ফিলিপাইন যাচ্ছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার ( ২৬ মে) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান অর্গানাইজড ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার আব্দুল্লাহ হেল বাকী।

তিনি বলেন, ‘ইন্টারপোলের আয়োজনে আগামী ৩০ মে ফিলিপাইনের ম্যানিলাতে একটি বৈঠকের আয়োজন করা হয়েছে। সেখানে বাংলাদেশ পুলিশের প্রতিনিধি দল অংশ গ্রহণ করবেন। ওই বৈঠক থেকেই রিজার্ভ চুরির ঘটনা তদন্তে আন্তর্জাতিক সহযোগিতা চাওয়া হবে।’

পুরিশের ওই কর্মকর্তা আরও জানান, ‘রিজার্ভ চুরির ঘটনায় সুবিধাভোগী অনেককেই শনাক্ত করা হয়েছে। তবে এর মধ্যে যারা টাকা চুরি করেছে তারা নকল নাম ও তথ্য ব্যবহার করেছে। আর এ কারণেই তাদের শনাক্ত করতে একটু সময় লাগছে। চোরদের আসল তথ্য পেতে ম্যানিলার ওই বৈঠক থেকে আন্তর্জাতিক সহযোগিতা চাওয়া হবে।

তিনি জানান, এখন পর্যন্ত তদন্তে রিজার্ভ চুরিতে জড়িত সন্দেহভাজন ব্যক্তিরা ১১টি দেশে রয়েছেন। তাদের ধরতে ওই সব দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা দরকার।
 
ম্যানিলা বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, ‘রিজার্ভ চুরির ঘটনা তদন্তে আমরা ইন্টারপোলকে অনুরোধ করেছিলাম। সেই অনুরোধে সাড়া দিয়েই ইন্টারপোল এ বৈঠকের আয়োজন করে।’

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম দিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়র ডলার চুরি যায়। এর মধ্যে ২০ মিলিয়ন ডলার প্রাপকের নামে  ভুল করায় শ্রীলংকা থেকে ফিরিয়ে আনা গেছে। বাকি ৮১ মিলিয়ন ডলার গেছে ফিলিপাইনের একটি বেসরকারি ব্যাংকে। ওই টাকার বেশিরভাগই এখনো উদ্ধার করা যায়নি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩