বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

রুপ চর্চায় মুলতানি মাটি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

রুপ চর্চায় মুলতানি মাটি

সোনালীনিউজ ডেস্ক

রুপ চর্চায় আমরা অনেকে উপদান ব্যবহার ব্যবহার করে থাকি । রুপ চর্চায় তেমনই একটি উপাদান মুলতানি মাটি । সেই প্রাচীনকাল থেকেই মানুষ রুপ চর্চায় মুলতানি মাটি ব্যবহার করে আসছে । ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মুলতানি মাটির জুড়ি নেই। তাই রূপচর্চায় এটি একটি পরিচিত নাম।আসুন জেনে নিই মুলতানি মাটির কয়েকটি গুনরে কথা-

তৈলাক্ত ত্বক
যাদের ত্বক তৈলাক্ত তারা সমপরিমাণ মুলতানি মাটির সঙ্গে সমপরিমান কমলার খোসা নিয়ে তাতে গোলাপ জল মিশিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি আপনার মুখের অতিরিক্ত তৈলাক্তভাব দুর করতে সাহায্য করবে। প্যাকটি মাসে অত্যন্ত দুই বার ব্যবহার করুন।

চোখের নিচে কালো দাগ দূর করতে

চোখের নিচের কালো দাগ দূর করতে মুলতানি মাটির জুড়ি নেই। একটি আলুর অর্ধেক কুচি কুচি করে কেটে নিন। এবার লেবুর রসের সঙ্গে এক চা-চামচ ক্রিম ও মুলতানি মাটি মিশিয়ে প্যাকটি চোখের নিচে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। আপনি নিজেই অবাক হয়ে যাবেন।

শুষ্ক ত্বকের জন্য

যাদের ত্বক রুক্ষ ও শুষ্ক তাদের জন্য সবচেয়ে ভাল উপায় কমলার খোসা, চন্দন গুঁড়া এবং মুলতানি মাটি এক সঙ্গে মিশিয়ে প্যাক করে নিন। চাইলে ময়দা ও পুদিনা পাতা মেশাতে পারেন। এটি ত্বকের গভীরে গিয়ে ত্বকের শুষ্কতা দূর করে ত্বককে মসৃন করে তোলে।

চুল পরিচর্যায় মুলতানি মাটি

চুলের সৌন্দর্যে মুলতানি মাটি কার্যকরি ভূমিকা পালন করে।একটি ডিমের সঙ্গে তিন চা-চামচ মুলতানি মাটির ভালো করে মিশিয়ে নিয়ে চুলে ব্যবহার করে ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।চুল হবে নজর কাড়া সুন্দর।

 

বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩