শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

রুবেলের ‘টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

রুবেলের ‘টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’

সোনালীনিউজ ডেস্ক
সাংবাদিক মাইদুর রহমান রুবেলের দ্বিতীয় গ্রন্থ ‘টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’ এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে প্রতিভা প্রকাশ। মেলার প্রথম দিন থেকে প্রতিভা প্রকাশে বইটি পাওয়া যাচ্ছে। আর অনলাইনে বইটি বাজারজাত করছে রকমারি ডটকম।

বইটি সর্বমহলে সমাদৃত হবে বলে দাবি করেছেন প্রকাশনা সংস্থা প্রতিভা প্রকাশের কর্ণধার কবি মঈন মুরসালিন। টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা পাওয়া যাবে একুশে বইমেলার ৪৭১-৪৭২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

টেলিভিশন সাংবাদিকতা নিয়ে যাদের আগ্রহ আছে তাদের জন্য অতিগুরুত্বপূর্ণ সহায়ক হবে এই বইটি। গ্রস্থটি নিয়ে ব্যাপক আশাবাদী প্রকাশক মঈন মুরসালিন। প্রকাশকের দাবি বিষয়ভিত্তিক গ্রন্থ প্রকাশে উদ্যোগী প্রকাশনী প্রতিভা প্রকাশ।

আর লেখক মাইদুর রহমান রুবেল বলেছেন, টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা বইটি মন দিয়ে পড়লে যে কেউ সাংবাদিকতার গুরুত্বপূর্ণ বিষয় রপ্ত করতে পারবেন সহজেই।

তিনি বলেন, সম্প্রতি টেলিভিশনের সংখ্যা বাড়ছে, সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের। এর জন্য প্রয়োজন দক্ষ সংবাদকর্মী। দক্ষ সংবাদকর্মী গঠনে সাংবাদিকতায় প্রতিষ্ঠানিক শিক্ষা না থাকলে এই বইটি কাজ করবে এন্টিবায়টিকের মতো। প্রমিত ভাষায় গ্রন্থ রচনা করায় সবার জন্য সহজেই আয়ত্ব করা সম্ভব হবে বই পড়ে সাংবাদিকতা সম্পর্কে ধারনা নেয়ার।

এর আগে ২০১১ সালে মাইদুর রহমান রুবেলের প্রথম ছোটগল্পের বই ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ প্রকাশ করেছিল প্রতিভা প্রকাশ। এছাড়া সৃজনশীল সাহিত্যের কাগজ ‘কালস্রাতে’ এবং সম্পূর্ণ ভূত বিষয়ক পত্রিকা ‘ভূত ডটকম’ এর সম্পাদক মাইদুর রহমান রুবেল। পুরোদস্তুর সাংবাদিক মাইদুর রহমান রুবেল বর্তমানে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র স্টাফ রিপোর্টার হিসেবে কমর্রত।

২০০০ সালে সাংবাদিকতায় যাত্রা করেন রুবেল। নারায়ণগঞ্জের স্থানীয় দৈনিক থেকে শুরু করে জাতীয় দৈনিক এবং একাধিক টেলিভিশন চ্যানেলে কাজ করেছেন নিষ্ঠার সঙ্গে। বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিন এর তিন ছেলে এক মেয়ের মধ্যে জ্যেষ্ঠপুত্র মাইদুর রহমান রুবেল।

সাংবাদিকতা ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতি সংগঠনের সাথে জড়িত রয়েছেন তিনি। স্নাতকোত্তর ডিগ্রি শেষে এল এল বি পাস করলেও গণমাধ্যমেই কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন মাইদুর রহমান রুবেল।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩