মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, ১৪ আষাঢ় ১৪২৪

রেসিপি: ডিম কোরমা

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জুন ২০১৭, রবিবার ০৩:০৪ এএম

রেসিপি: ডিম কোরমা

ঢাকা: ডিম এমন একটা খাবার যা প্রায় সকলেরই প্রিয়। পুষ্টিকর খাবারগুলোর মধ্যে ডিমই মনে হয় সবচেয়ে মজা করে খাওয়া যায়। অনেকেরই সকালের নাস্তায় ডিম ছাড়া চলেই না। আবার হঠাৎ বাসায় গেস্ট চলে আসলে ঝটপট ডিম ভাজা দিয়ে চালিয়ে নেয়া যায় তাৎক্ষনিক আপ্যায়ন। দ্রুত রান্নার উপাদান হিসেবে ডিমকেই সকলে বাছাই করে থাকেন। ডিমের নানান রকমের রেসিপি হয়ে থাকে। তবে এর মধ্যে অন্যতম হল ডিম কোরমা।

প্রথমে ৪/৬ টা ডিম সেদ্ধ করে নিন। আর আধা কাপ পরিমাণ পেয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। এবার পরিবেশন জন্য কিছু পরিমাণ পেয়াজ বেরেস্তা রেখে বাকি বেরেস্তার সাথে নিন হাফ কাপের অর্ধেক পেয়াজ কুচি ও ৪ চা চামচ দই, এবার ব্লেন্ড করে নিন ভালোভাবে।

এবার প্যানে ১/৪ কাপ তেল দিন, তেল গরম হয়ে এলে এতে সেদ্ধ ডিমগুলো ভেজে আলাদা পাত্রে তুলে রাখুন। এখন এই গরম তেলেই আধা কাপের অর্ধেক পেয়াজ কুচি, ২টি তেজপাতা, ৩/৪টি এলাচ ও দারুচিনি দিয়ে পেয়াজ হালকা ভাজুন।

এরপর এতে হাফ টেবিল চামচ আদা-রসুন বাটা ও স্বাদমতো লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। কিছুটা ভাজা ভাজা হয়ে এলে ১ চা চামচ ধনে ও জিরা গুড়া দিন। মরিচ গুড়া দিন হাফ চামচ বা ঝাল বুঝে, পানি দিন পরিমাণমতো, আর সাথে ১ কাপ নারিকেল দুধ, ফালি করা কয়েকটা কাচামরিচ ও দইয়ের মিশ্রণটুকু। এখন আবার কিছুক্ষণ রান্না করে এতে ১ টেবিল চামচ ঘি, ভেজে রাখা ডিমগুলো আর কয়েক পিস কিশমিশ ঢেলে দিন। এখন রান্না করতে থাকুন হালকা ঘন ঝোল হওয়া পর্যন্ত।

মাখা মাখা ঘন ঝোল হয়ে এলে চুলা থেকে নামিয়ে উপরে বেরেস্তা ছড়িয়ে দিন। এবার পরিবেশন করুন মজাদার ডিম কোরমা।

সোনালীনিউজ/এন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, ১৪ আষাঢ় ১৪২৪