শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩

রেসিপি : কাঠালের বিচি ভর্তা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

রেসিপি : কাঠালের বিচি ভর্তা

সোনালীনিউজ ডেস্ক

কাঠালের আলাদা বৈশিষ্ট হচ্ছে এই ফল খেয়ে ফেলার পর বিচিগুলোও রান্না করে খাওয়া যায়। আবার এমন মানুষও আছেন যারা কাঠাল খেতে পছন্দ না করলেও কাঠালের বিচির বড়ই ভক্ত। কাঠালের বিচি দিয়ে কতো কিছুই না রান্না করা যায়। তবে সবচেয়ে বেশি খাওয়া হয় সম্ভবত কাঠালের বিচির ভর্তা। আজ দেখে নিন কাঠালের বিচি দিয়ে সুস্বাদু একটি ভর্তার রেসিপি।

এই ভর্তা তৈরি করতে আপনার প্রয়োজন হবে পরিমাণ মতো কাঠালের বিচি। যতোজন খাবেন, তার ওপর অনুমান করে বিচি নিন। সাথে একটা-দুইটা পেয়াজ। মরিচ নিন ঠিক যতোটুকু সহ্য করতে পারবেন। ধনেপাতা দিতে পারেন সাথে। লবন ও সরিষার তেল দিন ইচ্ছামতো।

প্রথমে চুলায় তাওয়া বসিয়ে কাঠালের বিচিগুলোকে অল্প পোড়া পোড়া করে ভেজে নিন। কোনোভাবেই একেবারে পুড়ে ফেলা যাবে না। ভালোমতো ভাজা হয়েছে কিনা বুঝতে একটা বিচি ভেঙ্গে খেয়ে দেখে নিতে পারেন।

ভাজা হলে তাওয়া থেকে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে খোসা ছাড়িয়ে নিয়ে ভালোভাবে বিচি বেটে নিতে হবে। বাটার জন্য পাটা-পুতা কিংবা হাল আমলের ব্লেন্ডারও ব্যবহারও করতে পারেন।

অন্যদিকে পেয়াজ কুচি করে নিয়ে সরিষার তেলে ভাজুন। এরপর বিচি বাটা, পেয়াজ কুচি, শুকনা মরিচ গুড়া ও লবন সবকিছু একসাথে দিয়ে অল্প কিছুক্ষণ ভেজে নিন। এবার কড়াই থেকে নামিয়ে নিয়ে পরিবেশন করুন। পরিবেশনের সময় উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

সোনালীনিউজ/এন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩