সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

রেসিপি : ভিন্ন স্বাদের খিচুড়ি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

রেসিপি : ভিন্ন স্বাদের খিচুড়ি

সোনালীনিউজ ডেস্ক

বৃষ্টি হবে আর বাসায় খিচুড়ি রান্না হবে না, তা কী হয়? বৃষ্টিমুখর দুপুর হলে ভাজি, ভর্তা বা আচারের সঙ্গে ভুনা খিচুড়ি খাবার টেবিলে থাকা চাইই চাই। সাধারণ খিচুড়ির চাইতে একটু ভিন্ন স্বাদ আনতে তৈরি করতে পারেন নানান ডাল দিয়ে ভিন্ন স্বাদের এক খিচুড়ি। মসুর বা মুগ দিয়েই সাধারণত খিচুড়ি রান্না হয়। তবে আজকের জন্য রইলো ভিন্নরকম খিচুড়ির রেসিপি।

প্রথমে নিন- বাসমতী চাল ১ ১/২ কাপ, মসুর-ছোলা-মুগ ডাল-অড়হর ডাল ১ টেবিল চামচ করে, আলু কিউব করে কাটা ১/২ কাপ, মটরশুটি ১/২ কাপ, মরিচগুড়ো ১ চা চামচ, হলুদ গুড়ো ১/৪ চা চামচ, ধনিয়া জিরা গুড়ো ২ চামচ, জিরা ও আদা কুচি ১ চা চামচ, পেয়াজ কিউব করে কাটা ১/৪ কাপ, টমেটো কুচি ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ এবং সব শেষে স্বাদমত লবণ।

এবার চাল ও ডাল আগে থেকেই ভিজিয়ে রাখুন। তারপর কুকারে ঘি এবং জিরা দিয়ে কিছুক্ষণ নেড়ে আদা-রসুন দিয়ে মাঝারি আচে সামান্য ভেজে পেয়াজ কুচি দিয়ে আবার কিছুক্ষণ নাড়ুন। এবার আলু ও মটরশুটি দিয়ে মাঝারি আচে সামান্য রান্না করে চাল-ডাল,মরিচ-হলুদ-ধনিয়া-জিরা গুড়ো, টমেটো কুচি, লবণ এবং আড়াইকাপ গরম পানি দিয়ে ঢাকা দিয়ে দিন। দুই হুইসেলে রান্না করে নামিয়ে নিন। ব্যস, হয়ে গেলো মজাদার খিচুড়ি। মাছ ভাজা বা ভুনা কারি, সালাদ ও আচারের সাথে খিচুড়ি উপভোগ করুন বৃষ্টির দিনে।

সোনালীনিউজ/এন

সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩