মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫

রেসিপি : হাড়ি কাবাব

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

রেসিপি : হাড়ি কাবাব

সোনালীনিউজ ডেস্ক

কাবাবের নাম শুনলেই জিবে পানি চলে আসে। আর হাড়ি কাবাব এর তো জুড়ি নেই। আপনি চাইলে সহজেই রান্না করতে পারেন এই সুস্বাদু হাড়ি কাবাব। শুধু দরকার সামান্য ধৈর্য ও সময়।

প্রথমে এর প্রয়োজনীয় উপকরনগুলো যোগাড় করুন।

হাড় ছাড়া গরুর /খাসির মাংস পাতলা স্লাইস করে কাটা ৭৫০ গ্রাম, ৪/৫ টেবিল চামচ সরিষার তেল, এক চা চামচ জিরা, ৬/৭ টা লবঙ্গ, ৪/৫ টুকরা দারুচিনি, সামান্য জয়ত্রী ও জয়ফল, হাফ কাপ পেয়াজ কুচি, ২ টেবিল চামচ রসুন বাটা, দেড় টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ সরিষা বাটা, ১ চা চামচ বাদাম বাটা, ৫/৬ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ পরিমান সিরকা, স্বাদমতো লবন, পরিমান মত তেল ও পানি নিয়ে নিন।

প্রথমে ফ্রাই প্যানে সামান্য সরিষার তেল নিয়ে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেজে নিয়ে উঠিয়ে বেটে পেস্ট করে নিন। এবার প্যানে পেয়াজ কুচি ভেজে নিয়ে পেস্ট করে রাখুন আলাদা আলাদা বাটিতে।

এখন একটি পাত্রে পরিমানমতো তেল নিয়ে গরম হতে দিন। গরম হয়ে এলে এতে আদা বাটা, রসুন বাটা, সরিষা বাটা, বাদাম বাটা, টক দই, হলুদ গুড়া, মরিচ গুড়া ও স্বাদমতো লবণ দিয়ে ভাজুন। তেল উপরে উঠে এলে স্লাইস করে কেটে রাখা মাংসগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে এতে সিরকাটুকু দিয়ে ঢেকে দিন ২৫/৩০ মিনিট এর জন্য। চুলার আচ কমিয়ে রাখুন আর মাঝেমাঝে নেড়ে দিন। মাংস নরম হয়ে এলে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেজে বেটে পেস্ট করে রাখা পেস্টটুকু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

ঝোল শুকিয়ে যাওয়া পর্যন্ত মাধ্যম আচে আরো কিছুক্ষন। ঝোল শুকিয়ে এলে ভাজা পেয়াজ বাটাটুকু দিয়ে দিন। ভাল করে মিশিয়ে কম আঁচে আরো ১০ মিনিটের মতো জ্বাল দিন। ব্যস তৈরি সুস্বাদু হাড়ি কাবাব।

সোনালীনিউজ/এন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue