রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, ৪ অগ্রহায়ণ ১৪২৪

লাভে আছে রাষ্ট্রায়ত্ত ৫ ব্যাংক

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

লাভে আছে রাষ্ট্রায়ত্ত ৫ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
রাষ্ট্রায়ত্ত ছয়টি ব্যাংকের মধ্যে বেসিক ব্যাংক ছাড়া বাকি ৫টি ব্যাংক লাভে রয়েছে। তবে এখন পর্যন্ত কোনো ব্যাংকেরই ব্যালেন্স শিট চূড়ান্ত হয়নি বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার জাতীয় সংসদে প্রশ্ন-উত্তরকালে চট্টগ্রাম-৩ আসনের সংসদ সদস্য মাহফুজুর রহমানের লিখিত প্রশ্নের উত্তরে একথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, ৩১ ডিসেম্বর ২০১৪ সালের সর্বশেষ ব্যালেন্স শিট অনুযায়ী রাষ্ট্র মালিকাধীন ৬টি বাণিজ্যিক ব্যাংক- সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক এবং বিডিবিএল’র মধ্যে কেবল বেসিক ব্যাংক লিমিটেডের লোকসান রয়েছে।

তিনি আরও বলেন, তবে ৩১ ডিসেম্বর ২০১৫ সাল ভিত্তিক কোনো ব্যাংকেরই ব্যালেন্স পেপার চূড়ান্ত হয়নি। রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোকে লাভজনকভাবে পরিচালনার জন্য ইতোমধ্যে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অর্থমন্ত্রী জানান, এসব ব্যবস্থার মধ্যে রয়েছে- সরকার কর্তৃক আলোচ্য ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ পুনরায় গঠন করা। অপারেশনাল দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিডিবিএল ছাড়া প্রতিবছর প্রত্যেক ব্যাংকের  সমঝোতা স্মারক প্রণয়নপূর্বক স্মারকের নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়গুলো বাংলাদেশ ব্যাংক থেকে নিয়মিত তদারক করা হচ্ছে।

এছাড়াও ওই ব্যাংকগুলোর আর্থিক সূচকসমূহের উন্নতি এবং ব্যাংক ব্যবস্থাপনারর জবাবদিহিতা বৃদ্ধিকল্পে ইতোমধ্যে সরকার কর্তৃক প্রত্যেকটি ব্যাংকের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন