বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩

লাল পোশাকে নারীরা কেন আকর্ষণীয় হয়?

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ জানুয়ারি ২০১৭, শুক্রবার ১০:০৫ পিএম

লাল পোশাকে নারীরা কেন আকর্ষণীয় হয়?

ঢাকা: এ কথা মোটামুটি সকলেই জানেন যে লাল পোশাক পুরুষদের চোখে নারীদের করে তোলে অনেক অনেক বেশি আকর্ষণীয় ও আবেদনময়ী। কিন্তু কখনো কি ভেবেছেন এর পেছনে কারণ কী? গবেষণায় দেখা গেছে এই লাল রঙের পোশাকের সাথে রয়েছে যৌনতার একটি প্রত্যক্ষ সংযোগ। কেবল লাল পোশাক নয়, লাল রঙের অন্য কিছু নারীর সঙ্গে থাকলেও তা পুরুষকে সমানভাবে আকর্ষণ করে!

না, এ কথা আমরা বলছি না। নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির একটি গবেষণায় বের হয়ে এসেছে এই চমকপ্রদ তথ্য। হ্যাঁ, লাল পোশাকে নারী হয়ে ওঠেন পুরুষের জন্য অনেক বেশি আকাঙ্ক্ষিত। তবে কেবল সেই নারীরাই, যাদের পুরুষেরা সুন্দরী মনে করেন বা যাদের প্রতি আগে থেকেই একটু আগ্রহ ছিল।

অর্থাৎ, লাল রঙ পরলেই কোনো নারী আকর্ষণীয় হয়ে ওঠেন না পুরুষের চোখে। বরং বলা ভালো, আকর্ষণীয় নারীদের যৌন আবেদন আরও বাড়িয়ে দেয় লাল রঙের পোশাক।

ইউরোপিয়ান জার্নাল অব সোসাল সাইকোলজিতে গবেষক দলের প্রধান স্টিভেন জি ইয়ং লেখেন যে সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে, নারী-পুরুষের যৌন মিলনে রঙের একটি বড় ভূমিকা আছে।

যেহেতু নারীদের যৌন উত্তেজনার সঙ্গে গাল, ঠোঁট, গলা, বুক ইত্যাদি অঙ্গ রক্তাভ হয়ে যাওয়ার একটি সম্পর্ক আছে; তাই লাল রঙটি তাঁদের আবেদনময়ী করে তোলে বিপরীত লিঙ্গের চোখে। আর পুরুষদের আকর্ষণ করতে চাইলে লাল রঙ হতে পারে অব্যর্থ হাতিয়ার।

অন্যদিকে দেখা যায় বিষমকামী পুরুষেরা (Heterosexual) নারীদের লাল পোশাককে পছন্দ করছেন না। তবে সব মিলিয়ে অন্য সব রঙের চাইতে লালটিই নারীদের ক্ষেত্রে সবচাইতে আকর্ষণীয় প্রমাণিত। লাল পোশাক শুধু নয়, লাল ব্যাগ কিংবা ল্যাপটপের মত জিনিস বহন করাও কোনো একটা বিচিত্র কারণে পুরুষদের আকর্ষণ করে।

সিটি ইউনিভার্সিটির গবেষণায় এটাই দেখা যায় যে সুন্দরী নারীরা লাল কিছু পরলে পুরুষের চোখে তারা আরও বেশি আকর্ষণীয় হয়ে ওঠেন। তবে পুরুষ দৃষ্টি যাকে অসুন্দর মনে করে, তাদের ক্ষেত্রে লাল পরিধান কোনো প্রভাব ফেলে না।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩