রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

লিবিয়ায় দ্বিতীয় যুদ্ধজাহাজ পাঠাতে প্রস্তুত যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

লিবিয়ায় দ্বিতীয় যুদ্ধজাহাজ পাঠাতে প্রস্তুত যুক্তরাজ্য

অবৈধ পথে লিবিয়া থেকে ইউরোপে শরণার্থীদের প্রবেশ ঠেকাতে ভূমধ্যসাগরে আরেকটি যুদ্ধ জাহাজ পাঠাতে প্রস্তুত রয়েছে যুক্তরাজ্য। জাপানে চলমান জি-সেভেন সম্মেলনে যুক্তরাজ্যের প্রধামন্ত্রী ডেভিড ক্যামেরন জানিয়েছেন, মানব পাচাররোধে লিবিয়াকে সহযোগিতায় নেতৃত্বস্থানীয় ভূমিকা গ্রহণে যুক্তরাজ্য প্রস্তুত রয়েছে। লিবিয়া থেকে ইউরোপে অবৈধ পথে মানব পাচার ও শরণার্থীদের প্রবেশ ঠেকাতে ইতোমধ্যে লিবিয়া উপকূলে ভূমধ্যসাগরে একটি সার্ভে জাহাজ মোতায়েন করেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্য লিবিয়ায় আরেকটি যুদ্ধ জাহাজ পাঠালে ইউরোপীয় ইউনিয়নকেও অঞ্চলটিতে নৌ অভিযানকে আরও বিস্তৃত করতে হবে।

জি-সেভেন সম্মেলনে যুক্তরাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, লিবিয়ায় ইসলামিক স্টেট (আইএস)-এর অবৈধপথে অস্ত্র সংগ্রহ ঠেকাতে যুদ্ধ জাহাজ মোতায়েন করার জন্য জাতিসংঘের অনুমতি চাইবেন তারা। গত সপ্তাহে ত্রিপোলির সরকার ভূমধ্যসাগরে শরণার্থী পাচার ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের কাছে সহযোগিতা চেয়েছে। দেশটির নৌবাহিনী ও কোস্টগার্ডকে প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানানো হয়েছে। ধারণা করা হচ্ছে, এরফলে লিবিয়ার জলসীমায় শিগগিরই বেশ কয়েকটি বিদেশি জাহাজ উপস্থিত হতে পারে।

এদিকে, গত বৃহস্পতিবার লিবিয়া থেকে সমুদ্রপথে ইতালি যাওয়ার পথে শরণার্থী বোঝাই নৌকাডুবিতে শতাধিক মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। ইতালি ও ইইউ নৌ মিশন ৭০জনকে উদ্ধার করেছে। এর আগে গত বুধবার ইতালির নৌ বাহিনী এক নৌকাডুবির পর ৫৬২ জন শরণার্থীকে উদ্ধার করে। লিবিয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতির কারণে মানবপাচারকারী চক্র দেশটিকে গুরুত্বপূর্ণ পাচারের রুট হিসেবে ব্যবহার করছে। আবহাওয়া পরিস্থিতি দুর্যোগপূর্ণ হওয়ার কারণে আশঙ্কা করা হচ্ছে লিবিয়া থেকে সাগর পথে ৩০০ কিলোমিটার পাড়ি দিয়ে ইতালির লাম্পেডুসা দ্বীপে পৌঁছানোর চো করবেন শরণার্থীরা। চলতি বছর ইতোমধ্যে ৩০ হাজারেরও বেশি শরণার্থী লিবিয়া থেকে ইতালিতে পৌঁছেছেন।

মার্চ মাসে ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ইয়েভেস লে ড্রায়ান জানান, ইউরোপ পাড়ি দেওয়ার জন্য অন্তত ৮ লাখ শরণার্থী লিবিয়ায় অপেক্ষা করছেন। এদের বেশির ভাগই সোমালিয়া, সুদান ও ইরিত্রিয়ার নাগরিক। ইউরোপে শরণার্থীদের স্রোত ঠেকাতে দেওয়া প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতার জন্য ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়ন সতর্ক করেছে। চলতি মাসের শুরুতে, ব্রিটিশ সংসদীয় কমিটির এক প্রতিবেদনে বলা হয়েছে, লিবিয়ায় মানবপাচার রোধে ইইউর নৌ মিশন ব্যর্থ হয়েছে। নৌ মিশনে কারণে শুধু পাচারকারীরা তাদের কৌশল পাল্টেছেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩