মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, ১০ শ্রাবণ ১৪২৪

লিভার, কিডনির রোগমুক্তি পেঁপের দানায়

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার ০১:০২ পিএম

লিভার, কিডনির রোগমুক্তি পেঁপের দানায়

পাকা পেঁপে শুধু খেতে মিষ্টি আর সুস্বাদু নয়, বরং পুষ্টিগুণেও ভরপুর। এতে পেপিন নামে এমন এক ধরনের উপাদান রয়েছে যা শরীরের জন্য অনেক প্রয়োজনীয়। এছাড়া এতে ক্যালসিয়াম, ভিটামিন, আয়রন, মিনারেল, ফসফরাস, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার রয়েছে, যা শরীরের বাড়তি মেদ কমাতে ভূমিকা রাখে। তবে ওজন কমানো ছাড়াও পেঁপের আরও নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে। শুধু পেঁপেই যে উপকারী এমনটি নয়, বরং এর দানাও বহু গুণের অধিকারী। লিভার, কিডনি থেকে গর্ভনিরোধক-- কী নয়! এক্ষেত্রে রোগ সারাতে রোজ এক চামচ পেঁপে দানার গুঁড়োই যথেষ্ট।

পেঁপের দানা নানা গুণ-

হজমশক্তি বাড়ায়

হজমশক্তি বাড়াতে পাকা পেপের তুলনা নেই। এটি পরিপাক নালিকে চনমনে রাখে। ফলে দ্রুত হজম হয়। এতে পাকিস্থলির উপর চাপও কম পড়ে।

ক্যান্সার প্রতিরোধে

পেঁপের মধ্যে ক্যান্সার বিরোধী ধর্ম রয়েছে। তাই গবেষকরা ক্যান্সারকে দূরে রাখতে নিয়মিত পেঁপে খাওয়ার পরামর্শ দিয়েছেন। গবেষণায় দেখা গেছে, পেঁপেতে ফাইটোনিউট্রিয়েন্ট আইসোথিয়োসায়ানেট নামে এমন এক ধরণের উপাদান রয়েছে, যা স্তন, প্রস্টেট, ফুসফুস ও কোলন ক্যান্সারের হাত থেকে আমাদের বাঁচায়।

লিভার পরিষ্কার করে

পেঁপের মধ্যে ডিটক্সের গুণ রয়েছে, যা লিভার ভালো রাখতে সাহায্য করে। কাজেই যারা লিভারের সমস্যায় ভুগছেন কিংবা না-ভুগলেও লিভার ভালো রাখতে চান তারা নিয়মিত পেঁপে খান।

লিভার রোগীদের জন্য উপকারী

বহু গবেষণায় দেখা গেছে, ফ্যাটি লিভার বা লিভার সিরোসিসে যারা ভুগছেন, তাদের জন্য পাকা পেপের দানা খুব ভালো ওষুধ। রোজ এক চামচ করে পেঁপে দানার গুঁড়ো খান। এটি লিভারকে ডিটক্সিফাই করবে। এর পাশাপাশি খাওয়াদাওয়ায় ও লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনুন। তবে ভালো ফল পেতে চাইলে সবার আগে ড্রিংক করা বন্ধ করুন।

কিডনি ফিট রাখে

লিভারের মতো কিডনি থেকেও ক্ষতিকারক জিনিস বের করে দেয় পাকা পেপের দানা। কাজেই কিডনির সুরক্ষার নিয়মিত এই খাবারটি খাওয়ার চেষ্টা করুন।

উচ্চ রক্তচাপ কমায়

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পাকা পেঁপের পাশাপাশি এর দানাও হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। পেঁপেতে থাকা কারপেইন নামে বিশেষ এক যৌগ উচ্চ রক্তচাপ কমায়। কাজেই যারা হাইপ্রেসারে ভুগছেন, তারা বেশি করে পেঁপে খান।

প্রাকৃতিক গর্ভনিরোধক

প্রাকৃতিক গর্ভনিরোধক হিসেবে পাকা পেঁপের দানার ব্যবহার বহুল প্রচলিত। গর্ভবতী হতে চাইলে ওই সময়ে পেঁপের দানা মোটেই খাওয়া ঠিক নয়। আবার পুরুষদেরও স্পার্ম কাউন্ট কমিয়ে দেয় এই দানা। কাজেই যৌবনকালে কোন পুরুষেরই একটানা পেঁপে দানা খাওয়া ঠিক নয়।

পেঁপের ডালও উপকারী

গাঁটের যন্ত্রণা, হাঁপানি, আর্থরাইটিস রোগেও পেঁপে খুব উপকারী। বিশেষত, পেঁপে গাছের ডাল। এর মধ্যে থাকা বিশেষ উত্সেচকের উপস্থিতি আর্থরাইটিস, গাঁটের যন্ত্রণার পাশাপাশি হাঁপানিতে ভালো কাজ দেয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমএইউ

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue