শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

লিভার নষ্ট করার জন্য দায়ী এই ৫ টি অভ্যাস

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

লিভার নষ্ট করার জন্য দায়ী এই ৫ টি অভ্যাস

সোনালীনিউজ ডেস্ক
শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল লিভার। আমরা প্রতিদিন যেসকল খাবার খেয়ে থাকি, তা প্রথমে লিভারে প্রবেশ করে তারপর তা সারা শরীরে বন্টন করা হয়। একটি শরীরকে সুস্থ রাখার পিছনে লিভার সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই লিভারের কোষগুলো দ্রুত নষ্ট হয়ে যায়, যার কারণে এটি ঠিকমত কাজ করতে পারে না। লিভারের কোষ নষ্ট করার পিছনে কিছুটা আমরা নিজেরাই দায়ী। জেনে নিন আমাদের নিজেদের কিছু অভ্যাস যা লিভার নষ্ট করে দিয়ে থাকে।

১। মদ্যপান
লিভার নষ্ট হওয়ার খুব সাধারণ একটি কারণ হল অতিরিক্ত মদ্যপান। অতিরিক্ত মদ্যপান লিভারের বিষাক্ত পদার্থ দূর করার ক্ষমতা হ্রাস করে দেয়। অ্যালকাহোলের উপদানসমূহ কারণে লিভারে চর্বি জমে যায়। যার কারণে লিভার ড্যামেজ, ফ্যাটি লিভার, এমনকি লিভার ক্যান্সারের মত মারাত্নক রোগ হয়ে থাকে।

২। অতিরিক্ত ঔষধসেবন
অতিরিক্ত ঔষধ  খাওয়ার কারণে লিভার তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে। শুধুমাত্র শুধু নয় হার্ব, ভিটামিন সাপ্লিমেন্ট ইত্যাদি লিভারের কাজের ক্ষমতা নষ্ট করে দিয়ে থাকে। লিভারের ক্ষতি করতে পারে এমন একটি ঔষধ এ্যাসিটামিনোফেন যা টাইনল(Tylenol) নামক পরিচিত। এটি ঠান্ডা, জ্বরের জন্য ব্যবহৃত ঔষধে থাকে। এটিকে নিরাপদ ড্রাগ মনে করা হয়। তবে অতিরিক্ত সেবনে এটি লিভারের ক্ষতি সাধন করে থাকে। তাই জ্বর ঠান্ডা হলেই ঔষধ খাওয়া থেকে বিরত থাকুন।

৩। ধূমপান
কথিত আছে “ধূমপান বিষপান”। এই ধূমপান আপনার লিভারের ক্ষতি করার জন্য দায়ী। সিগারেট সরাসরি লিভারে প্রভাব ফেলে থাকে। সিগারেটের উপাদান সরাসরি লিভারে প্রভাব ফেলে এবং অক্সিডেটিভ স্ট্রেস উৎপাদন করে থাকে। এই অক্সিডেটিভ স্ট্রেস ফাইব্রোসিস এর মাধ্যমে লিভারের টিস্যু নষ্ট করে থাকে। শুধু তাই নয় এটি লিভারের দৈনিক কার্যাবলীর মধ্যে বাধা সৃষ্টি করে থাকে।

৪। অপর্যাপ্ত ঘুম
অনেকের অনিদ্রার সমস্যা রয়েছে। এই অনিদ্রার সমস্যা বা অপর্যাপ্ত ঘুম আপনার লিভার ক্ষতিগ্রস্ত করে দিয়ে থাকে। Journal of Anatomy থেকে জানা যায়, অপর্যাপ্ত ঘুম অক্সিডেটিভ স্ট্রেস তৈরি করে। আরেক গবেষণায় University of Pennsylvania School of Medicine প্রকাশ করে যারা রাতে ঘুমের সমস্যায় ভুগে থাকেন তারা ওবেসিটি, ডায়াবেটিস, হৃদরোগ এর পাশাপাশি লিভার সংক্রান্ত সমস্যায় ভুগে থাকেন।

৫। ওবেসিটি এবং পুষ্টিকর খাবারের অভাব
ওবেসিটি অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি লিভারে ক্ষতিকর প্রভাব ফেলে দিয়ে থাকে। লিভার সাধারণত রক্তের চিনি এবং চর্বির পরিমাণ প্রক্রিয়া এবং নিয়ন্ত্রণ করে থাকে। অতিরিক্ত খাবার, চিনি বা চর্বি লিভার প্রক্রিয়া করতে পারে না। যার কারণে লিভারের চারপাশে চর্বি জমে থাকে। পুষ্টিকর খাবার যেমন শাক সবজি, ফল না খাওয়া, অতিরিক্ত ফাস্ট ফুড, জাঙ্ক ফুড খাওয়ার কারণেও লিভারে চর্বি জমে থাকে।

স্বাস্থ্যকর খাবার এবং নিয়মতান্ত্রিক জীবনযাত্রাই পারে আপনার লিভারকে সুস্থ রাখতে।

লেখক, নিগার আলম।

সোনালীনিউজ/ঢাকা/আকন

শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩