মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭, ১৪ চৈত্র ১৪২৩

লোভনীয় বেতনে প্রযুক্তির চাকরি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

লোভনীয় বেতনে প্রযুক্তির চাকরি

সোনালীনিউজ ডেস্ক

বর্তমান বিশ্বে তথ্য ও প্রযুক্তিখাত ব্যাপক প্রসার লাভ করেছে। বাংলাদেশেও এই খাতের পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই ক্যারিয়ার গড়তে প্রযুক্তিখাত একটি লোভনীয় জায়গা। উচ্চ বেতন এবং বিভিন্ন সুযোগ সুবিধা রয়েছে প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত কাজগুলোতে। অন্যান্য চাকরি থেকে এই ধরনের চাকরি একটু আলাদা।  

যুক্তরাষ্ট্রের অনলাইনভিত্তিক জব সাইট ‘গ্লাসডোর’ চাকরিজীবীদের বিশাল ডাটাবেজ বিশ্লেষণ করে সেরা ২৫টি চাকরির তালিকা করেছে। এ তালিকার মধ্যে প্রযুক্তিখাতের সঙ্গে জড়িত মাঝারি মানের বেতন দেয়া হয় এমন নয়টি চাকরি নিয়ে আজকে আমাদের আয়োজন।

ডাটা সায়েনটিস্ট: একজন ডাটা সায়েনটিস্টের বেতন এক লাখ ১৬ হাজার ৮৪০ ডলার। বর্তমানে প্রতিটি কোম্পানির প্রচুর ডাটা সংগ্রহ করে। এই প্রবণতাকে বলা হয় ‘বিগ ডাটা।’ তথ্য বিজ্ঞানীদের কাজ হচ্ছে ডাটা সংগ্রহ এবং তা বিশ্লেষণ করা।

সলিউশনস আর্কিটেক্ট: এই পদে মাসিক বেতন এক লাখ ১৯ হাজার ৫০০ ডলার। সলিউশন আর্কিটেক্টদের কাজ হচ্ছে জটিল আইটি সিস্টেমের ডিজাইন করা।

মোবাইল ডেভেলপার: এটি আরেকটি লোভনীয় চাকরি। একজন মোবাইল ডেভেলপারের মাসিক বেতন ৯০ হাজার ডলার। মোবাইল ডেভেলপের পাশাপাশি তারা মোবাইল অ্যাপসও তৈরি করেন।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার: অধিক চাহিদাসম্পন্ন একটি চাকরি। মাসিক বেতন ৯৫ হাজার ডলার। সফটওয়্যার ইঞ্জিনিয়াররা মূলত কম্পিউটার প্রোগ্রামার। প্রোগ্রামাররা সাধারণত প্রাথমিক পর্যায় থেকে শুরু করে জ্যেষ্ঠ পর্যায় পর্যন্ত কাজ করেন।

অ্যানালিটিক্স ম্যানেজার: এই পদে চাকরি করা একজন ব্যক্তির মাসিক বেতন এক লাখ ৫ হাজার ডলার। অ্যানালিটিক্স ম্যানেজারের দায়িত্ব হচ্ছে, সফটওয়্যার এবং প্রসেস বিশ্লেষণ ও ব্যবস্থাপনা।

সফটওয়্যার ডেভেলপমেন্ট ম্যানেজার: একজন সফটওয়্যার ডেভেলপমেন্ট ম্যানেজারের মাসিক বেতন এক লাখ ৩৫ হাজার ডলার। এই চাকরির দায়িত্ব হচ্ছে, সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রজেক্টগুলোর ব্যবস্থাপনা করা।

কোয়ালিটি অ্যাসিউরেন্স (কিউএ) ম্যানেজার: এই পদের মাসিক বেতন ৮৫ হাজার ডলার। সফটওয়্যারে কোন সমস্যা আছে কি না এবং সঠিক উপায়ে কাজ করছে কি না তা দেখা। মূলত একটি সফটওয়্যারের মান নিশ্চিত করেন একজন কিউএ ম্যানেজার।  

ইউএক্স ডিজাইনার: প্রতি মাসে একজন ইউএক্স ডিজাইনার আয় করেন ৯১ হাজার ডলার। দায়িত্ব হচ্ছে, সফটওয়্যারের বাহ্যিক অবয়বটি দেখাশুনা করা।

সফটওয়্যার আর্কিটেক্ট: একজন সফটওয়্যার আর্কিটেক্টের মাসিক বেতন এক লাখ ৩০ হাজার ডলার। এই পদের কাজ হচ্ছে, বড় এবং জটিল সফটওয়্যার অ্যাপ্লিকেশনগুলোর ডিজাইন করা।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭, ১৪ চৈত্র ১৪২৩