শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

শঙ্কায় মুশফিকদের ভারত সফর

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

শঙ্কায় মুশফিকদের ভারত সফর

প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় দলের ভারত সফরে যাওয়ার কথা ছিল। শুরুতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আগ্রহ দেখালেও বিষয়টি এখন পর্যন্ত চূড়ান্ত করেনি। জিম্বাবুয়েসহ বিভিন্ন দেশের সঙ্গে সিরিজের সূচি ঘোষণা করা হলেও বাংলাদেশের বিষয়টি ঝুলিয়ে রেখেছে ভারতীয় বোর্ড। ফলে মুশফিকদের ভারত সফর নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। ২০১৪ সালের জুনে বাংলাদেশ সফরে নির্ধারিত দুই টেস্টের একটি বাদ দিয়ে সেটি এবার আয়োজনের কথা ছিল। চলতি বছরের আগস্টে বাংলাদেশ দলের সঙ্গে একটি টেস্ট খেলতে সম্মতি জানিয়েছিল ভারত।

জুনে জিম্বাবুয়ে সফরে একটি টেস্ট, তিনটি ওয়ানডে, জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৪ টেস্টের সফরসূচি ইতোমধ্যে ঘোষণা করেছে ভারত। অক্টোবরে ভারতের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ টেস্ট ৫ ওয়ানডে এবং নভেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ টেস্টের সিরিজও বিসিসিআই চূড়ান্ত করে ফেলেছে। কিন্তু আগামী আগস্টে বাংলাদেশ সফরের বিষয়টি এখনও চূড়ান্ত করেনি ভারতীয় বোর্ড।

ভারতের একটি বাংলা পত্রিকা জানিয়েছে যে বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী সুজন এ বিষয় বলেছেন, ‘এ বছরের বাকি সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে ভারত ব্যস্ত হয়ে পড়ছে। নির্দিষ্ট সময় বের করতে পারা কঠিন বলে মনে করছে বিসিসিআই। আমাদের জন্য কিভাবে সময় বের করা যায়, তা নিয়ে কাজ করছে বলে জানিয়েছে বিসিসিআই। সফরের জন্য মাস নয়, নির্দিষ্ট করে দিন উল্লেখ করতে ভারতীয় বোর্ডের কাছে দাবি জানিয়েছি আমরা। কিন্তু এখনও পর্যন্ত এ ব্যাপারে নিশ্চিত করে কোনও কিছু জানায়নি বিসিসিআই।

এখনও আইসিসির এফটিপিতে আগস্টের শেষ সপ্তাহ এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ ফাঁকা। আগামী ডিসেম্বরের শেষ ও জানুয়ারির প্রথম সপ্তাহও ফাঁকা। তবে আগামী ডিসেম্বর-জানুয়ারিতে ২ টেস্ট, ৩ ওয়ানডে এবং ২ টি-২০ খেলতে বাংলাদেশ ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফরসূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড। ফলে আগামী আগস্ট-সেপ্টেম্বর ছাড়া আপাতত ভারত সফরের উপায় খুঁজে পাচ্ছে না বিসিবি। আইসিসির এফটিপি অনুযায়ী ২০১৭ সালের ফেব্রুয়ারির প্রথম ২ সপ্তাহ অবশ্য স্লট ফাঁকা আছে ভারতের। ২০১৮ সাল পর্যন্ত এফটিপির বাইরে আর কোন স্লট নেই ভারতের।

এ বিষয় সুজন বলেন, ‘সাত-আট দিনের একটা স্লট পেলে তাতেই একটা টেস্ট খেলে দেশে ফিরে আসা সম্ভব। এ বছর না হোক এই ক্রিকেট মৌসুমে তা বের করতে পারবে বিসিসিআই, এমনটাই আশা করছি আমরা।’

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩