রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪

শচিনের রেকর্ড ভাঙলেন কুক

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

শচিনের রেকর্ড ভাঙলেন কুক

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দিনই হয়ত ভেঙে ফেলতে পারতেন শচিন টেন্ডুকারের রেকর্ডটি। কিন্তু সেদিন দুর্ভাগ্যবসত ১৬ রানেই ফিরে যেতে হয় সাজঘরে। তা নাহলে সেদিনই হয়তো শচিনকে টপকে ফেলতেন তিনি। যার কথা বলছি তিনি আর কেউ নন, তিনি হলেন ইংলিশ ব্যাটসম্যান অ্যালেস্টার কুক। সব চেয়ে কম বয়সে টেস্টে ১০ হাজার রানের রেকর্ডের মালিক এখন তিনি।

ইংল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যে এ টেস্ট শুরুর আগেই গুঞ্জণ উঠেছিলো শচিনের রেকর্ড ভেঙে অল্প বয়সে কুকের ১০ হাজার রানের রেকর্ড করা নিয়ে। এই রেকর্ডটি করতে তার দরকার ছিলো মাত্র ৩৬ রানের। ধরে নেয়া হয়েছিল প্রথম টেস্টেই এই রেকর্ড ছুয়ে ফেলবেন ইংল্যান্ডের এই ওপেনার। কিন্তু সেদিন তিনি ১৬ রানেই আউট হয়ে যান। ওই টেস্টের দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করতে হয়নি ইংল্যান্ডকে। ফলে তারও আর নামার সুযোগ হয়নি মাঠে।

দ্বিতীয় টেস্টে এসে প্রথম ইনিংসেও দুর্ভাগ্য পিছু ছাড়েনি তাকে। লক্ষ্যে ছুঁতে ২০ রানের দরকার ছিলো তার। কিন্তু সেদিন ৫ রান বাকি থাকতে ফেরেন সাজঘরে। অবশেষে দ্বিতীয় ইনিংসে কাঙ্ক্ষিত সেই পাঁচ রান করে লক্ষ্য পূরণ করলেন কুক। ৩১ বছর ১৫৭ দিন বয়সে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মালিক এখন তিনি।

প্রসঙ্গত, এ রেকর্ডটি এতদিন ছিল ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের দখলে। টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করার সময় তার বয়স ছিলো ৩১ বছর ১০ মাস।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই