রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

শাহান সাহাবুদ্দিনের কাব্যগ্রন্থ ‘গোলাপ বাগান

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

শাহান সাহাবুদ্দিনের কাব্যগ্রন্থ ‘গোলাপ বাগান

সোনালীনিউজ ডেস্ক

অমর একুশে বইমেলায় দেশ পাবলিকেশন্স থেকে বেরিয়েছে এ সময়ের আলোচিত গল্পকার ও কবি শাহান সাহাবুদ্দিনের কাব্যগ্রন্থ ‘গোলাপ বাগানে কফিন’। গভীর বোধ, সুসংহত জীবন দৃষ্টি, পরিচ্ছন্ন-মননশীলতা এবং অতি যত্নে সৃষ্ট শৈলী- প্রকরণ, সেই সঙ্গে শিল্পের সঙ্গে প্রাসঙ্গিক ও সংশ্লিষ্ট বিষয় আশয়-অনুষঙ্গের অপূর্ব সমন্বয় ‘গোলাপ বাগানে কফিন’ কাব্যগ্রন্থটি। বইটির ভূমিকায় কবিশ্রেষ্ঠ নির্মলেন্দু গুণ লিখেছেন, বর্তমানে বাংলাদেশের কাব্যচর্চায় তরুণরা এগিয়েছে অনেক দূর। অনেক ভালো কবিতা লেখা হচ্ছে। এটাকে আমি ইতিবাচকভাবেই দেখি। তরুণ কবিদের মধ্যে শাহান সাহাবুদ্দিন অন্যতম। তার কাব্যবোধ বহুমাত্রিক। ‘গোলাপ বাগানে কফিন’ তার দ্বিতীয় কাব্যগ্রন্থ। তার কবিতাকে আলাদা করে চিহ্নিত করা যায়। কবিতায় তার শৈল্পিক শক্তি অনুভব করা যায়।

বইটিতে অন্তর্ভুক্ত কবিতাগুলো পাঠকের ভাবনার জগতে দোলা দেয়, বোধের গভীরে নাড়া দেয়। তার কল্পনাশক্তি, চিন্তাশীলতা কখনো কখনো বিস্ময়কর। তার কবিতায় রয়েছে প্রেম, কাম, মানুষ, আশা, হতাশা, দ্রোহ, মৃত্যুচেতনা ও সংস্কৃতিসহ নানা অনুষঙ্গ। তার কবিতায় রহস্যকরণ ও দুর্বোধ্যতা নেই। এটি ভালো। পাঠক খুব সহজেই উদ্ধার করতে পারে সারমর্ম। নতুন শব্দ বা বাক্য সৃজনের প্রয়াস তার কবিতায় লক্ষণীয়। উপমা, উৎপ্রেক্ষা মিথের ব্যবহারও চমকপ্রদ।

ভবিষ্যতে শাহান বড় কবি হবে, এই বইয়ের কবিতাগুলো সেই ইঙ্গিত দিচ্ছে। তবে সে জন্য তাকে করতে হবে গভীর অধ্যবসায়, অনুধ্যান। কবিতার পথ বড়ই কণ্টকাকীর্ণ। উপযুক্ত পাথেয়র অভাবে মাঝপথে গিয়ে অনেকেই পিছু হটে। সে ব্যাপারে শাহান সতর্ক থাকবে আশা করি। তার এই কাব্য গ্রন্থের সাফল্য কামনা করি।’

বোহেমিয়ান আপাত সলাজ অথচ চূড়ান্ত দ্রোহী সত্তার লেখক শাহান সাহাবুদ্দিনের জন্ম ১৯৮২ খ্রিস্টাব্দের ১৫ ডিসেম্বর গাজীপুরের বেগমপুরে। এর আগে রোদেলা প্রকাশনী থেকে বেরিয়েছে গল্পগ্রন্থ- আত্মহত্যার আগে (২০১১), মদিরায় মথিত (২০১২) ও কাব্যগ্রন্থ-প্রেম ও বিপ্লবের গান(২০১৪)।

শাহান সাহাবুদ্দিন জানান, ‘গোলাপ বাগানে কফিন’ কাব্যগ্রন্থের কবিতা গুলোতে নিরীক্ষার কাজ আছে, সেই সঙ্গে আছে বৈচিত্র। প্রেম, দ্রোহ, অধিবিদ্যা, মনস্তত্ত্ব, মৃত্যুচেতনা, ইতিহাস চেতনা, দেশপ্রেম চেতনা, সূফিবাদ, নিসর্গ ও মানবীয় সম্পর্ক নিয়ে এই কাব্যগ্রন্থ। আশা করছি গ্রন্থটি কাব্য প্রেমিক  ও বোদ্ধা মহলের দৃষ্টি কারবে।

‘গোলাপ বাগানে কফিন’ কাব্যগ্রন্থের নান্দনিক প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। পাওয়া যাচ্ছে বইমেলায় দেশ পাবলিকেশন্সের ৪০৭-৪০৮ স্টলে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩