মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮, ৮ কার্তিক ১৪২৫

শিক্ষামন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁস সমাধান নয়

সিলেট ব্যুরো | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার ০৯:০৩ পিএম

শিক্ষামন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁস সমাধান নয়

ফাইল ফটো

সিলেট: শিক্ষামন্ত্রীর পদত্যাগ বা পরীক্ষার আগে ইন্টারনেট ও ফেসবুক বন্ধ রাখা কোনোটাই সঠিক সমাধান নয় বলে মন্তব্য করে শিক্ষাবিদ, লেখক ও অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, প্রশ্নফাঁসের মূল কারণ খুঁজে বের করে তার সমাধান করাই বেশি প্রয়োজন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় সিলেটের মিরের ময়দানে আঞ্চলিক বেতার ভবনে বিশ্ব বেতার দিবস অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, ইন্টারনেট ও ফেসবুক বন্ধের কথা না ভেবে বিকল্প ব্যবস্থা বের করতে হবে। যদি প্রয়োজন হয় তাহলে বিজি প্রেসে প্রশ্ন না ছাপিয়ে বিকল্প উপায়ে প্রশ্ন ছাপানোর ব্যবস্থা করতে হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ প্রবীণ শিক্ষক বলেন, যেভাবে পরীক্ষার প্রশ্নফাঁস হচ্ছে, এভাবে চলতে থাকলে দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। শিক্ষা ব্যবস্থাকে রক্ষা করতে হলে সরকারকে প্রশ্নফাঁস বন্ধ করতেই হবে।

এই শিক্ষাবিদ আরো বলেন, প্রশ্নফাঁস নিয়ে আমি শহীদ মিনারে বৃষ্টিতে ভিজে আন্দোলন করেছি, তখন প্রশ্নফাঁসের কথা স্বীকারও করা হয়নি। কিন্তু এখন স্বীকার করা হচ্ছে। কিন্তু কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।

জনপ্রিয় এ লেখক বলেন, প্রশ্নফাঁসের ঘটনায় জাতীয় সংসদে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাওয়া হয়েছে। কিন্তু এটি সঠিক সমাধান নয়।

তিনি বলেন, প্রশ্নফাঁস রোধে দ্রুত ব্যবস্থা নিতে হবে। যারা প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত তাদের শাস্তির আওতায় আনতে হবে।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue