বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭, ৬ মাঘ ১৪২৩

শিনজিয়াংয়ে রোজা রাখতে চীনের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

শিনজিয়াংয়ে রোজা রাখতে চীনের নিষেধাজ্ঞা

চীনের শিনজিয়াং প্রদেশে মুসলমান শিক্ষার্থী, শিক্ষক ও সরকারি কর্মচারীদের রোজা পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। সোমবার দেশটিতে রমজান মাস শুরু হয়েছে।

শিনজিয়াংয়ে কয়েক বছর ধরে রোজা রাখা থেকে মুসলমানদের বিরত রাখা হচ্ছে। অথচ এই প্রদেশে প্রায় ১ কোটি মুসলমান বাস করে। এরা সবাই উইঘুর জাতিগোষ্ঠীর। এখানে প্রায়ই উইঘুরদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটে। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির দাবি, উইঘুররা স্বাধীনতা দাবি করছে এবং এ কারণে তারা সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে।

বৃহস্পতিবার শিনজিয়াংয়ের কোরালা শহর কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে বলেছে, ‘ দলীয় সদস্য, ক্যাডার, সরকারি কর্মচারী, ছাত্র ও সংখ্যালঘুরা রোজা রাখতে পারবেন না এবং তারা কোনো ধর্মীয় কর্মকাণ্ডেও অংশ নিতে পারবেন না। রমজান মাসে খাদ্য ও পানীয় ব্যবসা বন্ধ করা যাবে না।’

তিয়েকি পৌরসভার এক উইঘুর কর্মকর্তা জানিয়েছেন, ঐতিহ্যবাহী দোপ্পা টুপি পরে গত সোমবার একটি গ্রুপ সরকারি কমকর্তাদের প্রতি দলীয় সদস্য, সরকারি কর্মচারী, ছাত্র ও সংখ্যালঘুদের ধর্মীয় আনুষ্ঠানিকতা পালনে মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে।

 আঞ্চলিক রাজধানী উরুমকির শুইমগু জেলার শিক্ষা ব্যুরো পরিচালিত ওয়েবসাইটে জারি করা নোটিসে সকল স্কুলের ছাত্র ও শিক্ষকদের রমজান মাসে ধর্মীয় কাজে মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে।

শুক্রবার উত্তরের শহর আলতেইয়ে রাষ্ট্রপরিচালিত চীনা ধর্মীয় জাতিগোষ্ঠী সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, শিশুদের রোজা রাখা থেকে বিরত রাখার জন্য অভিভাবকদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য কর্মকর্তারা সম্মত হয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭, ৬ মাঘ ১৪২৩