রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

শিশুদের জন্য রণজিৎ সরকারের ৫ বই

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

শিশুদের জন্য রণজিৎ সরকারের ৫ বই

সোনালীনিউজ ডেস্ক

অমর একুশে বইমেলায় শিশুদের স্টলগুলোতে বর্ণমালা শিক্ষা থেকে শুরু করে কল্পবিজ্ঞান, ছোটদের বিজ্ঞান ও হাসির গল্পসহ শিশুসাহিত্যের বিভিন্ন ধরণের বই পাওয়া যাচ্ছে। শিশুদের হরেক রকম বইয়ের মধ্যে রয়েছে কথাসাহিত্যিক রণজিৎ সরকারের শিশুতোষ পাঁচটি বই।

বইগুলো সম্পর্কে রণজিৎ সরকার জানান, ‘ভাষা শহীদদের গল্প’ বইটিতে ভাষা শহীদদের জীবনী নিয়ে আলোচনা করা হয়েছে। শিশু-কিশোরদের উপযোগী করে গল্পগুলো লেখা হয়েছে। বইয়ের প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। এটি তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ১৩৫ টাকা।

‘বীরশ্রেষ্ঠদের গল্প’ বইটিতে সাত বীরশ্রেষ্ঠের জীবনী তুলে ধরার পাশাপাশি একাত্তরে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে তারা কীভাবে অবদান রেখেছেন তা তুলে ধরা হয়েছে। বইটিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের জীবন ও কর্ম সম্পর্কে জানা যাবে। এই বইটিরও প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। তাম্রলিপি থেকে বইটি বেরিয়েছে। বইটির মূল্য ধরা হয়েছে ১৩৫ টাকা।

‘ক্লাসরুমে ভূতের তাণ্ডব’ বইটি একটি কিশোর উপন্যাস। স্কুলের ক্লাসরুমে অদ্ভুত সব ঘটনা নিয়ে বন্ধুদের মধ্যে একটা আতঙ্ক সৃষ্টি হয়। ক্লাসের অজ্ঞাত এক ছাত্র তাণ্ডব করে, আর দোষ হয় ভূতের। বইটি তাম্রলিপি  থেকে বের হয়েছে। প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

‘স্কুলের বন্ধুরা’ বইটিও একটি কিশোর উপন্যাস। সম্প্রতি শিশু নির্যাতনের ঘটনা বেড়ে গেছে। শিশু নির্যাতন নিয়ে লেখা হয়েছে বইটি। উপন্যাসে দেখা যাবে সজল ও মায়ার নির্যাতিত হওয়ার পর স্কুলের বন্ধুরা তাদের কীভাবে সহযোগিতার হাত বাড়িয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটি প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা।

‘অর্পা ব্যস্ত পড়ালেখায়’ বইটি শিশু-কিশোরদের জন্য একটি শিক্ষামূলক গল্পের বই। বইটির বেশ কয়েকটি গল্প আছে শিক্ষামূলক। যা শিশুদের মেধা বিকাশ ও পড়ালেখায় মনোযোগ আকর্ষণ করবে। বইটি প্রকাশ করেছেন শব্দশৈলী। প্রচ্ছদ এঁকেছেন মামুন হোসাইন। মূল্য ধরা হয়েছে ১৩৫ টাকা।

ভাষাশহীদের গল্প ও বীরশ্রেষ্ঠদের গল্প বই দুটি সম্পর্কে রণজিৎ সরকার বলেন, আমার জানা মতে এর আগে সাত ভাষা শহীদ ও সাত বীরশ্রেষ্ঠদের নিয়ে শিশু-কিশোরদের উপযোগী গল্প লেখা হয়নি। আমি হয়ত প্রথম লিখেছি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩