শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

শিশু ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

শিশু ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

শিশুকে ধর্ষণকারীর জন্য আরো কঠিন শাস্তির প্রবিধান জারি করেছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

বুধবার জারিকৃত এই প্রবিধানে কোনো শিশুর ধর্ষণকারীকে ওষুধ প্রয়োগের মাধ্যমে নপুংসকরণসহ নানা শাস্তির কথা বলা হয়েছে। এমনকি তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুর কথা বলা হয়েছে।

উইদোদো জানান, শিশুদের বিরুদ্ধে যৌন সহিংসতা বৃদ্ধির কারণে এই প্রবিধান জারি করা হয়েছে।

তিনি বলেন, ‘আমি আগেই বলেছি যে, শিশুর বিরুদ্ধে যৌন সহিংসতা একটি বড় ধরনের অপরাধ। কারণ এটি শিশুর জীবনকে হুমকির মুখে ফেলে দেয় এবং বিপদগ্রস্ত করে তোলে।’

উইদোদো আরো বলেন, ‘বড় ধরনের অপরাধের বড় ধরনের শাস্তি হওয়া প্রয়োজন। তাই এই প্রবিধান জারি করা হয়েছে। এর মাধ্যমে এই ধরনের অপরাধকারীদের বিরুদ্ধে কঠিনতর শাস্তি ও অতিরিক্ত পদক্ষেপ নিশ্চিত করা হলো।’

গত মাসে ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ১৪ বছরের একটি কন্যাশিশু ধর্ষণ ও হত্যার শিকার হয়। এর পর থেকেই শিশুকে ধর্ষণকারীদের জন্য শাস্তি কঠিন করার দাবি ওঠে।

নতুন এই প্রবিধানের ফলে ইন্দোনেশিয়ার ২০০২ সালের চাইল্ড প্রটেকশন ল সংশোধিত হলো। আগের আইনে কোনো শিশুকে ধর্ষণ করলে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের কথা বলা ছিল।

দেশটির সমাজকল্যাণ মন্ত্রী খফিফা ইন্দর পারাওয়ানসা বলেন, নতুন এই প্রবিধান শিশুকে ধর্ষণকারীদের জন্য বড় ধরনের শাস্তি নিশ্চিত করেছে। একইসঙ্গে ধর্ষণের শিকার শিশু ও তার পরিবারের জন্য মনস্তাত্বিক চিকিৎসা হিসেবেও কাজ করবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩