শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

শুল্ক কমছে দেশীয় মোটরসাইকেলে

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

শুল্ক কমছে দেশীয় মোটরসাইকেলে

দেশীয় মোটরসাইকেল শিল্পের বিকাশে আগামী বাজেটে উৎপাদন পর্যায়ের শুল্ক ২৫ শতাংশ কমানোর উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

পাশাপাশি হ্যাকিংসহ দেশে সাইবার নিরাপত্তা জোরদারে সিকিউরিটি সফটওয়ার, গ্যাস সিলিন্ডার, টায়ার ও পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক কমানোর প্রস্তাবসহ আরো অনেকগুলো প্রস্তাবনা দেয়া হয়েছে। এ সংক্রান্ত প্রস্তাবনা ২০১৬-১৭ অর্থবছরের খসড়া বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, স্থানীয়ভাবে প্রসারমান শিল্পে বিশেষ নজর দিচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় দেশে তৈরি মোটরসাইকেল সংযোজনে শুল্ক ছাড় দেয়া হচ্ছে। বাজেটে এ শিল্পের যন্ত্রাংশ ও যন্ত্রপাতি আমদানিতে বিদ্যমান ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক ২ বছরের জন্য কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হচ্ছে। ফলে কমতে পারে দেশে সংযোজিত মোটরসাইকেলের দাম।

সূত্রটি আরো জানায়, পরিবেশবান্ধব গাড়ি ব্যবহারে উৎসাহ বাড়াতে হাইব্রিড গাড়ির সিসি ও শুল্ক কমানোর পাশাপশি গণপরিবহন হিউম্যান হলার তৈরির যন্ত্রপাতি, গাড়ির গ্যাস সিলিন্ডার, টায়ার ইত্যাদির শুল্ক কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে এনবিআরের প্রস্তাবনায়।

ফায়ার ডোর, কাগজ শিল্পের কাচামাল গ্লোসি স্ট্রেচ, প্লাস্টিক ও ফাইবারের তৈরি গ্যাস সিলিন্ডারের শুল্ক কমছে ১০ শতাংশ। এ ছাড়া ফিঙ্গারপ্রিন্ট, বায়োমেট্রিক স্ক্যানারের শুল্ক কমছে ৫ শতাংশ।

এনবিআর সূত্র জানায়, শুল্ক কমানোর পাশাপাশি বেশ কিছু পণ্যে শুল্ক বাড়ানোর সিদ্ধান্তও চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের বইয়ে শুল্ক ১০ শতাংশ, তামাক তৈরির যন্ত্রের ওপর শুল্ক ৯ গুণ, বিলাসবহুল হোটেলের জন্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রির ওপর শুল্ক ৬ শতাংশ, হাসপাতালের জন্য প্রয়োজনীয় পণ্যে ১ শতাংশ শুল্ক বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে। অন্যদিকে মরদেহ সংরক্ষণে ব্যবহৃত মরচুয়ারি আমদানিতে ৩০ শতাংশ শুল্কের প্রত্যাহার হচ্ছে পুরোটাই।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩