বুধবার, ২১ নভেম্বর, ২০১৮, ৭ অগ্রাহায়ণ ১৪২৫

শোয়েবকে ছুঁয়ে মাশরাফির চোখ কপিল-এনটিনির দিকে

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮, সোমবার ০৪:০৩ পিএম

শোয়েবকে ছুঁয়ে মাশরাফির চোখ কপিল-এনটিনির দিকে

ফাইল ছবি

ঢাকা: এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে অসামান্য এক জয় পেয়েছে বাংলাদেশ। ১৩৭ রানের জয় বিদেশের মাটিতে সবচেয়ে বড় জয়। আর যে পরিস্থিতিতে ব্যাটিং করে বাংলাদেশ জয় তুলে নিয়েছে তা কোনও শব্দ দিয়ে লিপিবদ্ধ করা যাবে না। মুশফিকুর রহীম ক্যারিয়ার সেরা ১৪৪ রানের ইনিংস খেলেছেন । তামিম ইকবাল এখন তো সাহসিকতার অপর নাম।

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা তাঁকে বীর বলেই অ্যাখ্যা দিচ্ছেন। আর মাশরাফি বিন মুর্তজা বড় মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট নিয়ে বাংলাদেশ অধিনায়ক ছুঁয়ে ফেলেছেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েব আখতারকে। তাঁরও ওয়ানডেতে উইকেট সংখ্যা যে ২৪৭। মাশরাফিরও তাই। মাশরাফির ক্যারিয়ার চোট জর্জর না হলে এতদিনে ৩০০ উইকেট পার হয়ে যেত, তাতে সন্দেহ নেই।

১৭ বছর ধরে ওয়ানডে খেলছেন মাশরাফি। তাঁর অভিষেক হয়েছিল বাংলাদেশের টেস্ট অভিষেক হওয়ার এক বছর পর ২০০১ সালে। অথচ মাশরাফির নামের পাশে ১৯১টি ওয়ানডে। আর মাশরাফির ১০ বছর পর ওয়ানডে অভিষিক্ত বিরাট কোহলি ২০টি ওয়ানডে বেশি খেলে ফেলেছেন। মাশরাফি এ নিয়ে আক্ষেপ করতেই পারেন।
 
আর একটি উইকেট পেলেই শোয়েব আখতারকে ছাড়িয়ে যাবেন মাশরাফি। আর তিনি তা পারবেন বলেই মনে হয়। উইকেটপ্রাপ্তিতে মাশরাফি এখন ওয়ানডে ইতিহাসের ২১তম বোলার। শোয়েবের সঙ্গে জায়গাটি ভাগাভাগি করে নিয়েছেন। পেসারদের মধ্যে মাশরাফি আছেন ১৬ নম্বর স্থানে।

মাশরাফির সামনে আছেন বেশ কয়েকজন কিংবদন্তি। আর বছর দুয়েক খেলতে পারলে নড়াইল এক্সপ্রেসকে এঁদের অনেককেই ছাপিয়ে যাবেন। মাশরাফির সামনেই রয়েছেন কপিল দেব (২৫৩)। খুব বেশি দূরে নেই মাখায়া এনটিনি (২৬৬), জেমস অ্যান্ডারসন (২৬৯), হরভজন সিং (২৬৯), অ্যালান ডোনাল্ড (২৭২), জ্যাক ক্যালিসরা (২৭৩)।
ছুটতে পারলে হয়তো দেখা পেয়ে যাবেন জহির খান (২৮২), সাকলায়েন মুশতাক (২৮৮) এমনকি শেন ওয়ার্নের (২৯৩)।

আপাতত আগামী বিশ্বকাপ পর্যন্ত খেলতে চান। খুব বেশি সময় হাতে নেই আগামী মাসে ৩৫ পূর্ণ করতে চলা মাশরাফির। ওয়ানডে ইতিহাসে উইকেটসংখ্যায় সেরা ১০ পেসারের একজন হতে চাইলে আরও ৩৫ উইকেট চাই। মাশরাফি কি পারবেন?

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue