সোমবার, ২১ মে, ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ মে ২০১৮, মঙ্গলবার ১০:৩৬ পিএম

শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রের যাত্রা শুরু

ঢাকা : চট্টগ্রামের পর মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কার্যক্রম চালু হয়েছে। সোমবার (১৪ মে) দুপুরে চা বোর্ডের উদ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মন্ত্রী তোফায়েল আহমেদ। এর আগে সকাল সাড়ে ৮টার দিকে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শ্রীমঙ্গলে আন্তর্জাতিক চা নিলাম কার্যক্রম শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, এতদিন শুধু চট্টগ্রামে চা নিলাম হতো। এতে উৎপাদনকারীদের বেশ সমস্যা হতো, ব্যয় বেশি হতো। এমন পরিস্থিতিতে চা উৎপাদনকারীদের দাবির প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র চালুর উদ্যোগ নেয়। তিনি বলেন, দেশের ৯০ ভাগ চা হয় সিলেট অঞ্চলে। এই চা নিলাম কেন্দ্রের কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন হলো।  

বাণিজ্যমন্ত্রী জানান, বর্তমান সরকারের বিশেষ উদ্যোগে উত্তরাঞ্চলের পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট এবং দিনাজপুরেও চা উৎপাদন শুরু হয়েছে। বর্তমানে দেশের ৬৪ হাজার ৮৮৬ হেক্টর জমিতে চা উৎপাদিত হচ্ছে। চা শ্রমিক প্রায় ১ লাখ ৩৩ হাজার। ২০১৭-১৮ মৌসুমে (এপ্রিল-মার্চ) নিলামে ৭ কোটি ৬৬ লাখ কেজি চা বিক্রি হয়। গড় মূল্য ছিল ২১৪ দশমিক ১০ টাকা। ২০১৭ সালে ২৫ লাখ ৬০ হাজার কেজি চা রফতানি হয়েছে।

স্বাধীনতার পর অন্যতম রফতানিপণ্য ছিল চা- এ কথা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, তখন দেশে ১ কোটি কেজি চা উৎপাদিত হতো। এর মধ্যে ৭০ লাখ কেজি রফতানি হতো। আজ দেশে ৮ কোটি ৫০ লাখ কেজি চা উৎপাদিত হচ্ছে, কিন্তু তেমন রফতানির সুযোগ হচ্ছে না। দেশের ১৬ কোটি মানুষের চাহিদা পূরণে অনেক সময় চা আমদানি করতে হয়। এর মধ্যেও ভালোমানের চায়ের চাহিদা থাকায় কিছু রফতানি করে থাকে  বাংলাদেশ। উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ে ছিলেন মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা।

শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে ছিলেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, চা উৎপাদন ও ব্যবসায়ী সমিতির আহ্বাক জাতিসংঘে সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ মোমেন, মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মো. আজিজুর রহমান, জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম প্রমুখ।

মৌলভীবাজার প্রতিনিধি জানান, সিলেটবাসীর দীর্ঘদিনের দাবি ছিল শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপন। গতকাল কেন্দ্রটির উদ্বোধনকে কেন্দ্র করে শ্রীমঙ্গলে ছিল উৎসবের আমেজ। সকাল সাড়ে ৮টায় চা বোর্ডের চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে নিলাম কার্যক্রম শুরু করেন। টানা দুপুর ১টা পর্যন্ত এই নিলামে অংশ নেয় দেড় শতাধিক বায়ার। নিলাম হয় সাতটি লিফ চা ও সাতটি ডাস্ট চায়ের। ‘জিবিওপি’ গ্রেডের চা ১১ হাজার টাকা কেজি দরে বিক্রি হয়েছে। শ্রীমঙ্গলের জেরিন চা বাগানে উৎপাদিত ‘জিবিওপি’ গ্রেডের এই চা কিনে নেয় ইস্পাহানি টি কোম্পানি।

সোনালীনিউজ/এমটিআই