শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

সপ্তাহব্যাপী ঢাকা বিভাগীয় বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

সপ্তাহব্যাপী ঢাকা বিভাগীয় বইমেলা শুরু

শুরু হয়েছে সপ্তাহব্যাপী ঢাকা বিভাগীয় বইমেলা। বুধবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় এ বইমেলার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় হওয়া এ বইমেলা চলবে ৩১ মে পর্যন্ত। মেলায় সরকারি ও বেসরকারি ৪০টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- ইউপিএল, আগামী, অন্যপ্রকাশ, অবসর, কাকলী, অ্যাডর্ন পাবলিকেশন, ঐতিহ্য, প্রথমা, চন্দ্রাবতী একাডেমি, অনিন্দ্য প্রকাশ, তাম্রলিপি, বেঙ্গল পাবলিকেন্স, চারুলিপি প্রভৃতি প্রকাশনা সংস্থা। এছাড়া সরকারি সংস্থাগুলোর মধ্যে রয়েছে- শিশু একাডেমি, শিল্পকলা একাডেমি ও নজরুল ইনস্টিটিউট।

মেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। ছুটির দিন এ সময়সীমা হবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। নাট্যচক্রের আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আজ (শনিবার) থেকে শুরু হচ্ছে গোলাম সারোয়ার নির্দেশিত সাত নাটক নিয়ে সপ্তবর্ণা নাট্যোৎসব। সপ্তাহব্যাপী এ উৎসবে মঞ্চস্থ হবে ‘একশ বস্তা চাল’, ‘ঘরজামাই’, ‘ক্লিওপেট্রা’, ‘বিবাহ প্রস্তাব’, ‘কমলাকান্ত’, ‘কালের যাত্রা’ এবং ‘ভদ্দরনোক’।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা আখতার মীনার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আক্তারুজামান এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি। এছাড়া বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

সোনালীনিউজ/ঢাকা/আমা

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩