সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

সবচাইতে কার্যকরী “ডায়েট পিল” পানি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

সবচাইতে কার্যকরী “ডায়েট পিল” পানি

সোনালীনিউজ ডেস্ক

সৌন্দর্য ধরে রাখতে কে না চায় বলুন? পাতলা গড়ন, সতেজ মন- আহা, আর কি চাই জীবনে সুখী হতে! সুন্দরীদের মতো পাতলা গড়ন পেতে ডায়েট পিল খেতেও দ্বিধা করেন না অনেকে।

তবে আজকাল কিন্তু চিকিৎসকরা দিচ্ছেন ভিন্ন দাওয়াই। তাঁরা বলছেন, ডায়েট পিল নয়, সুন্দর ও আকর্ষণীয় একটা শরীর পেতে পানিই যথেষ্ট!

গবেশকদের মতে সরু গড়ন ধরে রাখতে সবচেয়ে কার্যকর পানি। খাবার গ্রহণের আগে নিয়মিত পানি পান করুন। অন্তত দু’গ্লাস। বেশ কাজ দেবে তা। এভাবে পানি পান আপনার ওজন কমাতে সহায়ক হবে। একইসঙ্গে অন্যান্য পানীয় পানের ক্ষতিও থাকছে না সাধারণ পানিতে।

সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, নারী পুরুষের প্রতিদিন গড়ে ২ দশমিক সাত থেকে ৩ দশমিক সাত লিটার পানি পান করা উচিত।

সকালের নাস্তা, দুপুরের খাবার কিংবা নৈশভোজ- সবকিছুর আগে পান করুন পানি। গবেষক স্টেফিন কুক এই প্রসঙ্গে বলেন, মানুষের ওজন কমানোর জন্য এটা অন্যতম নিরাপদ উপায়।

অ্যামেরিকার বোস্টনে এই জরিপের ফলাফল প্রকাশ করা হয় কিছুদিন আগে। মোট ৪৮ জন বাড়তি ওজনের নারী-পুরুষকে নেওয়া হয় গবেষণার কাজে। এদের মধ্যে অর্ধেককে খাবার গ্রহণের আগে পানি পান করতে দেয়া হয়। তিনমাস পর দেখা গেলো গড়পড়তায় তাদের ওজন কমেছে সাড়ে ১৫ পাউন্ড করে।

অ্যামেরিকান কেমিক্যাল সোসাইটির এই গবেষণায় অংশ নেয়া গবেষক ব্রেন্ডা ডেভি জানান, যারা ওজন কমাতে চান, তাদের সবসময় পানির বোতল সঙ্গে রাখা উচিত। আর মূল খাবার গ্রহণের ২০ মিনিট আগে দু’কাপ পানি পান করলেই যথেষ্ট।

শুধু তাই নয়, নিয়মিত এভাবে পানি পান করলে ওজন কমার ধারাও অব্যাহত থাকবে। ফলে, শরীরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠাও সম্ভব হবে বলে মত গবেষকদের।

সোনালীনিউজ/ঢাকা/আকন

সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩