রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

সবাইকে ছাপিয়ে সাকিব-মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

সবাইকে ছাপিয়ে সাকিব-মুস্তাফিজ

ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেট লিগ আইপিএলে বাংলাদেশের অংশগ্রহণ ছিল নামে মাত্র। মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাক, তামিম ইকবালরা যেন থেকেও ছিলেন না টি-টোয়েন্টির এই রমরমা বাজারে। সেখানে উজ্জ্বল ব্যতিক্রম নাইট রাইডার সাকিব আল হাসান। কিন্তু নিজের প্রথম আসরেই বাজিমাত করে যেন সবটুকু আলো কেড়ে নিলেন কাটার মাস্টারখ্যাত মুস্তাফিজুর রহমান। নিজের বোলিং নৈপুণ্য দিয়ে অবাক করেছেন বিশ্ব ক্রিকেটকে, শুধু কী তাই, ফেসবুক থেকে টুইটার এখন ভাসছে মুস্তাফিজ বন্দনায়।

আইপিএলে সর্বোচ্চ ২৩ বিড করে মাশরাফি বিন মর্তুজাকে দলে ভিড়িয়েছিল শাহরুখ খান ও জুহি চাওলার কলকাতা নাইট রাইডার্স। কিন্তু নিজের আইপিএল অধ্যায় স্মরণীয় করতে পারেননি নড়াইল এক্সপ্রেস। একই গল্প ব্যাঙ্গালুরুতে খেলা আব্দুর রাজ্জাক ও মুম্বাইয়ে খেলা মোহাম্মদ আশরাফুলেরও। আর তামিম ইকবালকে তো মাঠেই নামায়নি পুনে ওয়্যারিওর্স।

এরপর আসে সাকিব আল হাসান যুগ। শুধু কলকাতার জার্সি গায়ে এই বাঁহাতির ব্যাটিং বোলিং দেখতে কোটি কোটি দর্শক চোখ রাখতে বাধ্য হয় টেলিভিশন পর্দায়। নিজেকে সে মঞ্চেও প্রমাণ করেছেন এই বিশ্বসেরা। ২০১১ সাল থেকে ৩৫ ম্যাচ খেলে আইপিএলে নিয়েছেন ৩৯ টি উইকেট, তার উইলো থেকে এসেছে ৩৯৭ রান। এমনকি ২০১৪ আইপিএল ফাইনাল জয়ে বড় হাত ছিল নাম্বার সেভেন্টি ফাইভের।

তবে সাকিবের সে পাতে ভাগ বসালেন এক বিস্ময় বালক। সাতক্ষীরা সায়ানাইড খ্যাত বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। এ বছরই হলো আইপিএলে তার অভিষেক, এক দানেই এলেন, দেখলেন এবং জয় করলেন পুরো বিশ্ব ক্রিকেট। সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যমণি যে এখন তিনিই।

অধিনায়ক ডেভিড ওয়ার্নার থেকে উপদেষ্টা ভিভিএস লক্ষণের মুস্তাফিজ বন্দনা যেন থামছেই না। সে সাথে এই মুস্তাফিজের জন্য ডাগআউটে বসে অলস সময় পার করছেন ট্রেন্ট বোল্টের মতো বোলাররা। আর ভারতীয় গণমাধ্যমে মুস্তাফিজ যেন আকাশ থেকে মাটিতে নেমে আসা নক্ষত্র। প্রতিনিয়ত নতুন বিশেষণে বিশেষায়িত হচ্ছেন আমাদের কাটার মাস্টার। ভারতের গণ্ডি ছাপিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল পেইজেও দেখা যায় "ফিজ ইফেক্ট"। শুধু কি তাই অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে মুস্তাফিজকে নিয়ে তো রীতিমত দরকষাকষি শুরু করেছে একাধিক ক্লাব।

তবে ক্রিকেটার মুস্তাফিজ চরিত্রটাই এমন যেন তারকাদ্যুতির আলোতে তার চোখ ধাঁধায় না, একান্ত নিজের অস্ত্র তো আছেই। সাথে ম্যাচের পরিস্থিতির সাথে মানিয়ে, নিত্যনতুন গোলকধাঁধায় ভিরমি খাওয়ান ডি ভিলিয়ার্স, ম্যাককালামের মতো পাওয়ার হিটারদের। আইপিএলের এবারের আসর শুধু যে মুস্তাফিজের দখলে ছিল, সে বিষয়ে কারো দ্বিমত থাকতে পারে, এমনটা কেউ ভাবছেন কী?

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমটিআই

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩