সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩

৪র্থ যাকাত মেলা শুরু

সমাজ উন্নয়নে যাকাতের বিকল্প নেই

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

সমাজ উন্নয়নে যাকাতের বিকল্প নেই

দারিদ্র দূরীকরণে এবং মানবিক উন্নয়নে প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার ভিত্তিতে যাকাত দেয়া উচিত। গতানুগতিক রিলিফের মতো করে যাকাত দিলে ক্ষণিকের জন্য এক ব্যক্তির অভাব হয়ত কিছুটা লাঘব হয়, কিন্তু সামাজিকভাবে দারিদ্র দূর করা সম্ভব নয়। যাকাত ব্যক্তি পর্যায়ে না দিয়ে প্রাতিষ্ঠানিকভাবে দিলে সমাজ থেকে দারিদ্রকে দূর করা সহজ হয়।

শুক্রবার (২৭) বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চতুর্থ যাকাত ফেয়ার ২০১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম নুরুদ্দীন খান এ কথা বলেন। ‘মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে দুই দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)।

অনুষ্ঠানে মেলা আয়োজক কমিটির আহবায়ক সালাহউদ্দিন কাসেম খান স্বাগত বক্তব্য রাখেন। সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান
মাওলানা শাহ ওয়ালিউল্লাহ যাকাত সম্পর্কে বিস্তারিত আলোচন করেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চেম্বার অব ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট এ কে আজাদ, এসআইবিএল-এর মেজর (অব.) ড. রেজাউল হক, ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরামের (আইবিসিএফ) ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) চেয়ারম্যান নিয়াজ রহিম।

আয়োজক কমিটির আহবায়ক সালাহউদ্দিন কাসেম খান বলেন, যাকাত ধনী-দরিদ্রের বৈষম্য কমিয়ে আনে। সামগ্রিকভাবে দেশের সামাজিক, অর্থনৈতিক উন্নয়নে এবং দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা অনস্বীকার্য। সুষ্ঠু ব্যবস্থাপনায় যাকাত আদায় ও বিলি বণ্টন সামাজিক অস্থিরতা দূর করতে পারে। 

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) চেয়ারম্যান নিয়াজ রহিম বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন এবং দারিদ্র দূরীকরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় এসে যাকাত বিষয়ে বিস্তারিত জানতে বিত্তবানসহ দেশের মানুষদের আহবান জানান সিজেডএম চেয়ারম্যান। 

এবারের চতুর্থ যাকাত ফেয়ার ২০১৬-এর স্পন্সর প্রতিষ্ঠান ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরাম (আইবিসিএফ), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (অাইবিবিএল), এক্সিম ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল), ইসলামিক রিলিফ বাংলাদেশ (আইআরবি), মান বাংলাদেশ ও গ্যালাক্সি ফ্লাইং একাডেমি লিমিটেড। আয়োজনের মিডিয়া পার্টনার দ্য ডেইলি স্টার, এনটিভি, দৈনিক নয়াদিগন্ত ও সোনালীনিউজ ডটকম

এবারের মেলায় প্রথমদিনে একটি সেমিনার ও দ্বিতীয় দিন সকাল ১০টায় আরেকটি সেমিনার এবং বিকেল বিকেল ৩টায় গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়েছে। মেলায় যাকাত কনসালটেশন ডেস্ক ছাড়াও যাকাত গ্রহীতাদের তৈরি পণ্য সম্ভার, নারীদের পোশাক,  ইসলামী উপহার সমাগ্রী, বিভিন্ন ইসলামী বইয়ের স্টল ছাড়াও যাকাতভিত্তিক এনজিও, বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। শুক্রবার (২৭ মে) ও শনিবার (২৮ মে) প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলা সম্পর্কে আরও জানতে ভিজিট করুন www.zakatfair.com এবং ফেসবুক পেজ 
www.facebook.com/zakatfair থেকে

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি/ আমা

Sonali Bazar
add-sm
Sonali Tissue
সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১৪ ফাল্গুন ১৪২৩