বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

সময় সচেতন রিচির ঈদে চমক

বিনোদন প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

সময় সচেতন রিচির ঈদে চমক

টিভি নাটকের আলোচিত ও জনপ্রিয় অভিনেত্রী রিচি সোলায়মান যে ক্যারিয়ারে এযাবৎ একের পর এক নাটকে কাজ করে গেছেন তা কিন্তু নয়। কাজ করেছেন বিরতি দিয়ে। তার কাজের সংখ্যা কম থাকে। তবে যে কাজ করেন তা নিয়ে বহুদিন দর্শক আলোচনায় থাকেন। কাজের এ স্টাইলটা রিচি অভিনয়ে পথচলার শুরু থেকেই মেনে আসছেন। যে কারণে তার অভিনীত প্রায় প্রতিটি নাটকই সবসময় দর্শকনন্দিত হয়েছে। রিচিকে নিয়ে কাজ করার ক্ষেত্রে নির্মাতারা যে সুবিধাটা সবার আগে পেয়ে থাকেন তা হলো তার সময়ানুবর্তিতা। শুটিং শুরুর প্রয়োজনটা যদি পরিচালকের হয় সকাল ছয়টায়, রিচি সেটে গিয়ে হাজির হন ঠিক পৌনে ছয়টায়। সব মিলিয়ে সময় সচেতন এ অভিনেত্রী এই মুহূর্তে ব্যস্ত আছেন আসন্ন ঈদের নাটকের শুটিং নিয়ে। এরই মধ্যে ৮-৯টি নাটকে অভিনয় করেছেন বলে জানিয়েছেন রিচি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ঈদের নাটকের শুটিংই চলছে। ঠিক জানি না কয়টি নাটকের কাজ করেছি। তবে হবে হয়তো ৮-৯টি। এবারের ঈদে প্রথমবারের মতো একটি নাটকে রিচির সঙ্গে দেখা যাবে সংগীত তারকা তাহসানকে। ‘সে রাতে বৃষ্টি ছিল’ শিরোনামের এ নাটকের মধ্য দিয়ে তারা প্রথমবারের মতো জুটিবদ্ধ হয়েছেন। এ অভিজ্ঞতা প্রসঙ্গে রিচি বলেন, আমার কাছে বিশেষ কোনো অভিজ্ঞতা নেই। সব কো-আর্টিস্টই সমান। তাহসানকে একজন অভিনেতা মেনেই কাজ করেছি। আর ভিন্নতার ব্যাপারটি হলো, কোনো গানের মানুষের সঙ্গে এবারই প্রথম অভিনয় করেছি। রিচি অভিনীত কোনো নাটক টিভিতে প্রচারের পর দেশের বিভিন্ন জায়গা থেকে মুঠোফোন ও ফেসবুকে সাড়া পান তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ভালো একটি কাজের সাড়া পেলে কাজে আগ্রহও অনেক বেড়ে যায়। ক্যারিয়ারে এক যুগের বেশি সময় পার করলেও এখন পর্যন্ত রিচিকে চলচ্চিত্রে অভিনয় করতে দেখা যায়নি। প্রবল আগ্রহ আছে তার এ মাধ্যমটিতে কাজ করার। কিন্তু মনমতো হচ্ছে না। মাঝে একটি চলচ্চিত্রে কাজ করার কথা থাকলেও এখনো সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। রিচির ক্যারিয়ার দীর্ঘ সময়ের। সেই সূত্রে অর্জিত হয়েছে অনেক অভিজ্ঞতা। সে জায়গা থেকে বর্তমান সময়ের নাটকের হালচাল প্রসঙ্গে তিনি বলেন, আমাদের টিভি নাটকের অবস্থা খুব একটা যে ভালো তা নয়। বাজে সময়ই পার হচ্ছে। কিছু ধারাবাহিক ও খন্ড নাটকের কথা বাদ দিলে এখন মানসম্পন্ন নাটক তেমন একটা হচ্ছে না বললেই চলে। এর জন্য আমরা কাউকে একা দায়ী করতে পারি না। নাটকের সঙ্গে জড়িত সবাইকে কমবেশি দায় নিতে হবে। তবে এসব নিয়ে বসে থাকলে চলবে না। সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। জানি, সহসাই সমস্যার সমাধান হবে না। তবুও প্রত্যাশা করলে ক্ষতি কি। একদিন তো সুদিন ফিরবেই।


রিচি শুধু অভিনেত্রীই নন, একজন নাট্যকারও বটে। ২০১১ সালে বাবা দিবসে ‘আলোয় ভুবন ভরা’ নামের এক খন্ডের একটি নাটক লিখে নাট্যকার হিসেবে আত্মপ্রকাশ করেন। রিচি বলেন, লেখালেখির ইচ্ছা আমার অনেক আগে থেকেই ছিল। মাঝে মধ্যে অনেক কিছুই চোখের সামনে পড়ে। সেসব অনুভূতি ও অভিজ্ঞতা লিখে রাখার চেষ্টা করি। কিন্তু সন্তান, সংসার আর অভিনয় ব্যস্ততার কারণে নিয়ম করে লেখালেখি করার সুযোগ হয়ে ওঠে না। তবুও চেষ্টা করছি লেখালেখি করার। অভিনয়ের পাশাপাশি শুধু লেখালেখি নয়, একজন প্রযোজক হিসেবেও পরিচিত রিচি। তবে আসছে ঈদকে সামনে রেখে তার প্রযোজনা প্রতিষ্ঠান নীলাঞ্জনা থেকে নতুন কোনো নাটক নির্মাণ হচ্ছে না বলেই জানান তিনি। মিডিয়ায় এ মুহূর্তে একঝাঁক অভিনয়শিল্পী কাজ করছেন।

নতুন এ শিল্পীদের কাজ কেমন লাগছে রিচির কাছে জানতে চাইলে বলেন, মিডিয়ায় যারা অনুজ কিংবা অল্পদিন হয়েছে কাজ শুরু করেছেন, তাদের মাঝে অগ্রজদের প্রতি সম্মান দেখানোর বিষয়ে প্রচুর ঘাটতি রয়েছে। আমরা কখনোই অগ্রজদের প্রতি অসম্মান প্রদর্শন করিনি। বরং তাদের কাছ থেকে জানতে ও শিখতে চেয়েছি অভিনয়ের খুঁটিনাটি। তবে এদের মধ্যে কয়েকজন ভালো আছেন। কাজ করছেন পেশাদারিত্বের সঙ্গে। প্রায় প্রতিবছরই একবার করে আমেরিকায় যান রিচি। সেখানে ৬ মাসের মতো অবস্থান করেন। নিউ ইয়র্কে  রিচির স্বামী রাসেক মালিক পুলিশ বিভাগে কর্মরত। এ কারণেই বছরে একবার স্বামীকে সঙ্গ দিতে সেখানে ছুটে যান তিনি। একমাত্র সন্তান রায়ান ও স্বামীকে নিয়ে রিচির সুখের সংসার।

এ প্রসঙ্গে তিনি বলেন, সংসার জীবনে আমি বেশ সুখেই আছি। মাঝে গেল বছর কিছু দুষ্টলোকের কারণে আমার সংসারে ঝামেলা সৃষ্টি হয়। তবে এসব ঝামেলা শেষে এখন আবার শান্তি ফিরে এসেছে। সবাই আমার জন্য দোয়া করবেন। অভিনয়ের মাঝে বরাবরই ভিন্নতার সন্ধানে থাকেন রিচি। এক ধরনের চরিত্রে নিজেকে আটকে রাখতে চান না। প্রতিটি নাটকেই ভিন্ন ভিন্ন চরিত্রের মাধ্যমে হাজির হতে চান তিনি। এবারের ঈদেও রিচি আসছেন নতুন কিছু চমক নিয়ে।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের নাট্যাঙ্গনে এখন গল্পের সংকট চলছে। ভালো গল্প পাচ্ছি না। তবে এতসবের মাঝেও কিছু ভালো কাজ আসছে। সবকিছুর সমন্বয়েই এবারের ঈদের কাজ সাজিয়েছি। নতুন কিছু চমক থাকছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩