বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

সাবধান! আজকের দিনটি বছরের সবচেয়ে ‘আনলাকি’ দিন

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

সাবধান! আজকের দিনটি বছরের সবচেয়ে ‘আনলাকি’ দিন

১৩ সংখ্যাটার বরাবরই একটা বদনাম আছে। এটা নাকি সবচেয়ে 'আনলাকি' সংখ্যা। কিন্তু এই 'আনলাকি ১৩' যদি হয় শুক্রবার তবে সাবধান! ওয়াকিবহল মহলের ধারণা, ১৩ তারিখ শুক্রবার হলে, সেটাই বছরের সবচেয়ে খারাপ দিন।

'আনলাকি ১৩', তেরোর এই অপবাদের সূত্র নাকি বাইবেল। জুডাস ইসক্যারিয়ট। যীশু খ্রীস্টের সেই শিষ্য যার বিশ্বাসঘাতকতার জন্য ক্রুশবিদ্ধ হতে হয়েছিল যীশুকে, তিনি ছিলেন 'লাস্ট সাপার'এ যোগ দেওয়া ১৩তম ব্যাক্তি। এরপর থেকে ১৩ কে 'আনলাকি' মানা হতে থাকে। আর এই ১৩ তারিখ যখন হয় শুক্রবার তখন তা মানুষের জন্য আরও খারাপ বার্তা বহন করে আনে। জেনে নিন বিভিন্ন বছরের ১৩ তারিখ, শুক্রবার গোটা বিশ্বে কী কী অঘটন ঘটেছে।

১. বব রেনফ্রে। নর্থ ওয়েলসের এক বাস কন্ডাক্টর। বড় শহরে রাস্তায় দাপিয়ে বেড়ানোই ছিল তাঁর কাজ। একসময় তিনি পুরোপুরি বিছানায় চলে যান। নড়াচড়াও করতে পারতেন না। আর তাঁর এই  বিছানাবাস শুরু হয়েছিল ১৯৭৯-এর কোনো এক ১৩ তারিখ থেকে। দিনটা ছিল শুক্রবার। একের পর দুর্ঘটনার কবলে পড়তে পড়তে আজ তিনি চলার ক্ষমতা হারিয়েছেন। অদ্ভূতভাবে তাঁর জীবনের প্রতিটি দুর্ঘটনা ঘটেছে ১৩ তারিখ, শুক্রবার। এমনকি তাঁর মৃত্যু দিনটাও ১৩ মার্চ, শুক্রবার, ১৯৯৮।

২. ১৩ আগস্ট, ১৯৭৬। আর পাঁচটা দিনের মতোই একটা স্বাভাবিক দিন ছিল নিউ ইয়র্কের বাসিন্দা ড্যাজের বাক্সটারের। বাড়িতেই ছিলেন। হঠাৎ করেই ভেঙে পড়ে তাঁর অ্যাপার্টমেন্ট। ছয়তলা বিল্ডিং থেকে পড়ে মৃত্যু হয় ড্যাজের। সেই দিনটাও ছিল শুক্রবার।

৩. মাইকেল ডোহার্থি ও তাঁর স্ত্রী গ্যারি বিয়ে করেছিলেন ১৩ আগস্ট, ২০০৪। সেই দিনটা হতে পারত তাদের জীবনের সবচেয়ে সুন্দর কিন্তু হয়েছিল ঠিক তার উল্টোটা। নানারকম সমস্যায় ভেস্তে যায় বিয়ের অনুষ্ঠান। এমনকি সেই ১৩ তারিখের রেশ আজও বয়ে যাচ্ছে তাদের জীবনে।

৪. ১৯৭২ সালের ১৩ অক্টোবর। শুক্রবার। উরুগুয়ের রাগবি টিম খেলতে যাচ্ছিল চিলিতে। কিন্তু মাঝপথেই ভেঙে পড়ে বিমান। সেই দলের ৩১ জন সদস্যের ১৪ জনের সন্ধান মেলে ২ মাস পড়ে। বাকি টিম মেটসদের মাংস খেয়েই ওই ২ মাস জীবনধারণ করেছিল বেঁচে থাকা খেলোয়াড়রা। পরে এই ঘটনা নিয়ে তৈরি হয় হলিউড ছবি 'অ্যালাইভ'।

৫. বিখ্যাত র‍্যাপার টিউপ্যাক শকুর। মাইক টাইসনের কামব্যাক ফাইট দেখে লাস ভেগাস থেকে ফিরছিলেন। পথে দুর্ঘটনার মুখে পড়ে শকুরের গাড়ি। এরপর আর কোনোদিন বাড়ি ফেরা হয়নি র‍্যাপ তারকার। সে দিনটা ছিল ১৩ সেপ্টেম্বর, ১৯৯৬, শুক্রবার।

পৃথিবীতে এমন বহু 'আনলাকি' ঘটনা রয়েছে, যা ঘটেছে ১৩ তারিখ শুক্রবার। আর এইসব ঘটনাগুলোই ধীরের ধীরে 'মিথ' তৈরি করেছে, ১৩ তারিখ যদি শুক্রবার হয় তবে তা হয় বছরের সবচেয়ে খারাপ দিন। এ বছরের এমন দিন তিনটি। দুটো কাটিয়ে ফেলেছেন, ১৩ ফেব্রুয়ারি ও ১৩ মার্চ। আর বাকি শুধু আজকের দিনটা। সাবধান! সূত্র: জিনিউজ

সোনালীনিউজ/এইচএআর

বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩