শনিবার, ২৩ জুন, ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫

সামাজিক সেবার পরিধি নির্ণয়ে উদ্যোগ নিয়েছে সরকার

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

সামাজিক সেবার পরিধি নির্ণয়ে উদ্যোগ নিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি সংস্থার মাধ্যমে পরিচালিত সামাজিক সেবাসমূহের পরিধি নির্ণয়ের উদ্যোগ নিয়েছে সরকার। সেবাসমূহের পরিধি নির্ণয়ে জরিপ করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর মাধ্যমে পল্লী অঞ্চলসহ বিভিন্ন পর্যায়ে সামাজিক সেবার কার্যকারিতাও নির্ণয় করা হবে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ভবনে এ সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, ইসিবিএসএস (ইফেকটিভ কভারেজ অব বেসিক স্যোসাল সার্ভিস) জরিপের মাধ্যমে সরকার পরিচালিত মৌলিক সামাজিক সেবা সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। এ ছাড়া পল্লী অঞ্চলে এ সমস্ত সেবার যথার্থতা ও পরিধি নিরূপণে এটি সহায়ক হবে।

অনুষ্ঠানে এমএসসি ডব্লিউ প্রকল্পের ফোকাল পয়েন্ট অফিসার একেএম আশরাফুল হক বলেন, ইসিবিএসএস নামে পরিচালিত এ জরিপের মাধ্যমে মাঠ পর্যায় থেকে প্রাথমিক শিক্ষার অবস্থা, জন্ম নিবন্ধন, বাল্য বিবাহের তথ্য, স্যানিটেশন, হাত ধোয়ার অবস্থা, এইচআইভি/এইডস সম্পর্কে কতটুকু জানে, মাতৃদুগ্ধ পান, ৬ মাস পর্যন্ত বাচ্চাদের বুকের দুধ খাওয়ার অবস্থা, মাতৃত্বকালীন সুষম খাদ্য, মাতৃ মৃত্যুসহ বিভিন্ন সামাজিক সেবার তথ্য তুলে আনা হবে।

ইউনিসেফ, পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতাধীন বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এবং বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এই জরিপ পরিচালনায় সহযোগিতা করবে।  জরিপ কাজ পরিচালনা উপলক্ষে সংশ্লিষ্টদের তিন দিনের প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আবদুল ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিবিএসএর উপ মহাপরিচালক বায়তুল আমীন ভূঁইয়া, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব এম এ মান্নান হাওলাদার ও সফিকুল ইসলাম, ইউনিসেফ এর প্রতিনিধি কার্লোস এ্যাকেসটা প্রমুখ।

সোনালীনিউজ/এমএইউ