শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

সাসেক্সে মুস্তাফিজ, ‌‘মঙ্গল’ দেখছেন হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

সাসেক্সে মুস্তাফিজ, ‌‘মঙ্গল’ দেখছেন হাথুরুসিংহে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। দেশের বাইরে এই প্রথম ক্রিকেট খেলছেন তিনি। তবে শুরু থেকে এখন অব্দি আইপিএলে ভালো করায় বাংলাদেশের এই তরুণ পেসারকে ঘিরে রীতিমতো প্রশংসার বন্যা বয়ে যাচ্ছে প্রতিদিনই। যে কারণে ইংলিশ কাউন্টি দল সাসেক্সেও তাকে দলে পেতে মরিয়া হয়ে উঠেছে। তবে মুস্তাফিজ ও বাংলাদেশের ভবিষ্যত চিন্তা করে সাসেক্সে খেলার বিষয়ে বিসিবি সিদ্ধান্তহীনতায় ভুগছে।

তবে সাসেক্সের হয়ে মুস্তাফিজুর রহমান খেললে তা বাংলাদেশের জন্য মঙ্গলজনক হবে বলেই মনে করছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তিনি মনে করেন, এতে করে মুস্তাফিজ ইংলিশ পিচ ও কন্ডিশন সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পারবে, যে অভিজ্ঞতা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশকে বাড়তি শক্তি দেবে। কেননা, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আসর ইংল্যান্ডের মাটিতেই অনুষ্ঠিত হবে।

তবে সাসেক্সের হয়ে মুস্তাফিজের খেলার বিষয়টি পরিবেশ-পরিস্থিতি ও তার (মুস্তাফিজ) শারীরিক কন্ডিশনের ওপর নির্ভর করবে বলে মনে করেন এই কোচ। তিনি বলেন, এই বিষয়ে সবকিছু ভেবে-চিন্তেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) সিদ্ধান্ত নিতে হবে।

বাংলাদেশের কোচ হিসেবে চলতি বছর জুনে বিসিবির সঙ্গে চুক্তি শেষ হবে হাথুরুসিংহের। বর্তমানে তিনি ছুটিতে রয়েছেন। অবস্থান করছেন অস্ট্রেলিয়ায়। সেখানে থেকেই বাংলাদেশের ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন কোচ। সেখানে মুস্তাফিজ বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি।

এই বিষয়ে হাথুরুসিংহে মনে করছেন, ‘আইপিএল শেষে তার অবস্থা (শারীরিক) কেমন দাঁড়ায় তা আমাদের দেখতে হবে। সাসেক্সের সঙ্গে তার চুক্তির বিষয়ে আমি অবগত এবং এই বিষয়ে কর্মকর্তাদের সঙ্গেও নিয়মিত যোগাযোগে রয়েছে। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। যদি সে যথেষ্ট পরিমাণে ফিট থাকে এবং কোনো ইনজুরি না থাকে তাহলে সাসেক্সের হয়ে খেলাটা (মুস্তাফিজের) খুবই ভালো হবে; কেননা, ইংল্যান্ডের মাটিতে আমাদেরকে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে হবে। তাই সেখানকার উইকেট সম্পর্কে অভিজ্ঞতা অর্জন তার জন্য মঙ্গলজনক হবে।’

আন্তর্জাতিক ক্রিকেটে গত বছর পা রাখার পর থেকেই ক্রিকেট বিশ্বে আলোচিত-প্রশংসিত বোলার মুস্তাফিজ। আইপিএলের পারফরম্যান্সে তাকে ঘিরে ক্রিকেট বিশ্বের আগ্রহ আরও বেড়েছে। যে কারণে অস্ট্রেলিয়ার টি২০ ক্রিকেটের আসর বিগব্যাশের দলও তাকে পেতে চাইছে। বস্তুত বিশ্বের সব টি২০ ক্রিকেট লিগেই যেন মুস্তাফিজ পরিণত হয়েছেন কাঙ্ক্ষিত বোলারে।

সোনালীনিউজ/ঢাকা/আমা

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩