রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

‘সিইসি’কে কোমর সোজা করার আহ্বান বিএনপি

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

‘সিইসি’কে কোমর সোজা করার আহ্বান বিএনপি

চলমান ইউপি নির্বাচনে ‘ভোট ডাকাতি’র বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদকে অন্তত একবার ‘কোমর সোজা’ করে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে বিএনপি।


সেই সঙ্গে অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলে তাকে এই পদ থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে তারা।

বুধবার (২৫ মে) নয় পৌরসভায় ভোট চলাকালে অনিয়মের নানা অভিযোগ নিয়ে বিকালে সিইসির সঙ্গে সাক্ষাৎ করে বিএনপির একটি প্রতিনিধি দল।

বৈঠক শেষে বিকেল ৩টায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান সাংবাদিকদের বলেন, “ভোট ডাকাতি চলছে। আমরা সিইসিকে বলেছি, সব নির্বাচন বাতিল করে নতুন নির্বাচন দিন, অন্তত একবার কোমর সোজা করে দাঁড়ালে জাতি আপনাকে সমর্থন করবে।

“সরকারের আজ্ঞাবহ হলে কিছুই হবে না। এ নির্বাচন কমিশনকে ঘৃণা করি। যেভাবে ভোট ডাকাতি হচ্ছে, শেষ সময় এসে হলেও আপনি সরে দাঁড়িয়ে (পদত্যাগ করে) জনগণের কাতারে চলে আসেন।”

ভোটের সকালে নোয়াখালীতে কেন্দ্র দখল এবং ছাগলনাইয়ায় রাতেই ‘ভোট শেষ হয়েছে’ বলে অভিযোগ করেন বিএনপির সিনিয়র এ নেতা। সিইসি ‘দেখছি’ বলে তাদের অভিযোগের জবাব দিয়েছেন বলেও জানান এ নেতা।


বিএনপির এই নেতা বলেন, সিইসির স্বভাবজাত জবাব একটাই- আমরা এ অভিযোগগুলো দেখব। বাস্তবতা হচ্ছে- প্রশাসন, বিশেষ করে পুলিশের সহায়তায় পৌরসভার সব কেন্দ্র দখল করে নিয়েছে ক্ষমতাসীনরা। সেক্ষেত্রে শুধু একটা কেন্দ্র বন্ধ করে দিয়ে কী লাভ হবে?

পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সব নির্বাচন বাতিল করে ‘প্রকৃত ঘটনা’ বের করতে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠনেরও দাবি জানিয়েছে বিএনপি।

নোমান বলেন, “ভোটে কী ঘটেছে তা তদন্তে আলাদা একটি তদন্ত কমিশন করতে বলেছি। পারলে বিচার বিভাগীয় তদন্ত হলে ভালো হয়।”

বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচনের আশা দেখছেন না বলে জানান আব্দুল্লাহ আল নোমান।তবে ভোটে পরাজয় হলেও রাজনৈতিক বিচারে তারা ‘জয়ী’ হয়েছেন বলে মনে করেন এই বিএনপি নেতা।

নোমান বলেন, ‘চেয়ারম্যান, সদস্য পদে পরাজিত হলেও রাজনীতিতে এ নির্বাচনে আমরা জিতেছি। জনগণ এ ভোট ডাকাতি দেখছে, কোনোভাবেই এদের অধীনে সুষ্ঠু নির্বাচন, ভালো নির্বাচনের প্রশ্নই ওঠে না। ভোটে অংশ নিয়ে আমাদের রাজনৈতিক জয় হয়েছে।’

উল্লেখ্য,আগামী ২৮ মে ও ৪ জুন আরও দুই ধাপে ইউপি নির্বাচনের ভোট রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

 

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩