মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, ১২ বৈশাখ ১৪২৪

সিগারেট নিয়ে কিছু ভুল ধারণা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

সিগারেট নিয়ে কিছু ভুল ধারণা

 

সোনালীনিউজ ডেস্ক

যারা ধূমপান করেন তাদের অনেকেরই বেশ কিছু ভুল ধারণা থাকে। যার কিছুটা অবশ্য অজুহাতও। জেনে নিন স্মোকিং নিয়ে এমনই কিছু ভুল ধারণা।

১। যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে: যাঁরা দীর্ঘ দিন ধরে ধূমপান করছেন তাঁরা ভাবেন যা ক্ষতি হওয়ার এত দিন হয়ে গিয়েছে। আর নতুন করে কিছু হওয়ার নেই। এটা অজুহাত ছাড়া কিছুই নয়। প্রতিটা সিগারেটের সঙ্গে আপনার ক্ষতির পরিমাণ বাড়ছে। জানেন কি সিগারেট ছাড়লে এক বছরের মধ্যে ৫০ শতাংশ কমে যাবে হার্ট অ্যাটাকের সম্ভাবনা।

২। কম সিগারেট: অনেকে মনে করেন সিগারেট খাওয়া কমালেই চলবে। ছেড়ে দেওয়ার প্রয়োজন নেই। এতে কিন্তু ক্ষতি বেশি হয়। কারণ সংখ্যা কমিয়ে দিলে আপনি একটা সিগারেট থেকেই অনেক বেশি সুখটান পেতে চান। ফলে আগের থেকেও গভীর টানে নিকোটিন শরীরে অনেক গভীরে যায়।

৩। মাইল্ড সিগারেটে ঝুঁকি কম: ধূমপানের অভ্যাস ছাড়তে না পেরে অনেকেই কড়া সিগারেট ছেড়ে মাইল্ড সিগারেট ধরেন। ভাবেন এতে ঝুঁকি কম। কিন্তু লাইট বা মাইল্ড শুধুই নামের স্ট্র্যাটেজি। কম পরিমাণ নিকোটিন টানতে অনেক গভীর শ্বাসের প্রয়োজন হয়। ফলে শরীরের অনেক গভীরে পৌঁছে ক্ষতি করে।

৪। ধূমপান ছাড়লে ওজন বাড়বে: বিশেষজ্ঞরা জানাচ্ছেন ধূমপান ছাড়লে ৬.৩৫ কিলো পর্যন্ত ওজন বাড়ার সম্ভাবনা থাকে। কিন্তু সেই কারণে ধূমপান না ছাড়া সম্পূর্ণ অজুহাত। ওজন বাড়া নিশ্চয়ই আপনার শারীরিক ক্ষতির থেকে বড় সমস্যা নয়?

৫। আগে চেষ্টা করেছিলাম: অনেকেই বলেন তাঁর পক্ষে সিগারেট ছাড়া সম্ভব নয়। কারণ আগে চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। তাই দ্বিতীয় বার চেষ্টা করতেই চান না। মনে রাখবেন সিগারেটের নেশাও কিন্তু আপনার এক দিনে ধরেনি। দীর্ঘ দিনের অভ্যাস, নেশা সহজে ছাড়া যায় না। সময় লাগবে।

সোনালীনিউজ/এন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, ১২ বৈশাখ ১৪২৪