শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

সিঙ্গাপুরে আটক ছয় বাংলাদেশির বিরুদ্ধে অভিযোগ গঠন

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

সিঙ্গাপুরে আটক ছয় বাংলাদেশির বিরুদ্ধে অভিযোগ গঠন

গত মাসে সিঙ্গাপুরে জঙ্গিবাদ সংশ্লিষ্টতায় আটক ছয় বাংলাদেশির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে দেশটির পুলিশ। সিঙ্গাপুরের সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস শুক্রবার এ তথ্য জানিয়েছে।

গত মার্চ ও এপ্রিলে জঙ্গিবাদ সংশ্লিষ্টতার অভিযোগে আট বাংলাদেশিকে আটক করে সিঙ্গাপুরের পুলিশ। এই দলের সদস্যরা নিজেদের ইসলামিক স্টেট অব বাংলাদেশের সদস্য বলে পরিচয় দিতো। বাংলাদেশে ফিরে এসে তারা সরকার উৎখাতের ষড়যন্ত্র করছিল।

শুক্রবার আটককৃতদের মধ্যে ছয়জনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের জন্য অর্থ সংগ্রহের অভিযোগ আনা হয়েছে। এরা হচ্ছেন, মিজানুর রহমান, লিয়াকত আলী মামুন, রুবেল মিয়া, দৌলতুজ্জামান, হাজি নুরুল ইসলাম সওদাগর ওরফে মো. কায়সার জাবেদ এবং সোহেল হাওলাদার ওরফে ইসমাইল হাওলাদার। এদের মধ্যে মিজানুর রহমানকে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই গ্রুপের নেতা হিসেবে চিহ্নিত করেছিল। একই আইনের আওতায় রুবেল মিয়া ও হাজি নুরুল ইসলামের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য অর্থ জমা রাখার অভিযোগ আনা হয়েছে।

দুপুর ২টায় পৃথক তিনটি গাড়িতে করে কঠোর প্রহরায় ছয়জনকে আদালতে হাজির করা হয়। এদের মধ্যে মামুন ছাড়া সবাই নিজেদের অপরাধ স্বীকার করেছে। আগামী ৩১ মে ফের তাদের আদালতে হাজির করা হবে।

২০০২ সালে সিঙ্গাপুরে জঙ্গিবাদবিরোধী আইন প্রণয়ন করা হবে। এই আইনের আওতায় প্রথমবারের মতো বিচার অনুষ্ঠিত হতে যাচ্ছে ছয় বাংলাদেশির।

শুক্রবার এক বিবৃতিতে পুলিশের মুখপাত্র বলেছেন, ‘সন্ত্রাসবাদে অর্থযোগানসহ এ ধরনের অপরাধ সিঙ্গাপুরে গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। যে বা যারাই জঙ্গিবাদের উদ্দেশে অর্থ সংগ্রহ কিংবা জমা করবে সরকার তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।’

সোনালীনিউজ/এইচএআর

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩