বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সিঙ্গাপুরে শেখ হাসিনা অর্কিড উদ্বোধন

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ মার্চ ২০১৮, বুধবার ১২:০৪ এএম

সিঙ্গাপুরে শেখ হাসিনা অর্কিড উদ্বোধন

ঢাকা : সিঙ্গাপুরের বিখ্যাত বোটানিক গার্ডেনসের ন্যাশনাল অর্কিড গার্ডেনে একটি অর্কিডের নামকরণ হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে।  

মঙ্গলবার (১৩ মার্চ) সকালে বিশ্ব ঐতিহ্যের অংশ ওই উদ্যানে বঙ্গবন্ধুকন্যা নিজেই ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ নামের অর্কিডটি উদ্বোধন করেন।

সিঙ্গাপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফরটি স্মরণীয় করে রাখতে অর্কিডটির এই নাম রাখা হয়েছে।  দেশটির জাতীয় ফুল অর্কিডের যে প্রজাতির নাম ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ রাখা হয়েছে, তা ‘সানপ্লাজা পার্ক’ ও ‘সেলেটার চকোলেট’ প্রজাতির শংকরায়নের মাধ্যমে উদ্ভাবন করেন সিঙ্গাপুরের ন্যাশনাল অর্কিড গার্ডেন নার্সারির ব্যবস্থাপক ডেভিড লিম।

তিনি জানান, এই অর্কিডের গাছ ২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়।  প্রতিটি গাছে ১৫টি মঞ্জুরি হয়।  প্যাঁচানো প্রতিটি ফুলের গোড়া হয় মেহগনি রঙের। আর ফুলের মাঝখানে হালকা বাদাাম এবং প্রান্ত হয় ধবধবে সাদা।  আড়াই বছর আগে নতুন এই জাতের অর্কিডের বীজ তৈরি করা হয় বলেও জানান ডেভিড লিম।

সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনস গ্রুপ ডিরেক্টর নাইজেল টেইলর সি হর্ট অর্কিডটির উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সরকারপ্রধানের হাতে একটি সদন তুলে দেন।  শেখ হাসিনার বোন শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি, ববির স্ত্রী পেপ্পি সিদ্দিক এবং তাদের দুই সন্তান এ সময় উপস্থিত ছিলেন।  দুই নাতি ও নাতনিকে সঙ্গে নিয়ে ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ নামফলক বসিয়ে ওই অর্কিডের উদ্বোধন করেন শেখ হাসিনা।  পরে অর্কিড বাগান ঘুরে দেখেন তিনি।  ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ অর্কিডটি এখন থেকে গার্ডেনের ভিআইপি গ্যালারির শোকেসে শোভা পাবে।

উপস্থিত সাংবাদিকদের শেখ হাসিনা বলেন, ‘আমি মনে করি এটা বাংলাদেশের জন্য বিশাল সম্মানের। এটা আমি বাংলাদেশের জনগণকে উৎসর্গ করছি। এখানে আসতে পেরে আমি সত্যিই আনন্দিত।’ প্রধানমন্ত্রী বলেন, ‘আমি চাই, বাংলাদেশ এগিয়ে যাক। পুরো বিশ্বে বাংলাদেশ সুন্দর অবস্থানে আসুক।’

বাংলাদেশেও যে এখন ফুলের চাষ বেড়েছে, সে কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘ফুল সৌন্দর্যের প্রতীক। ব্যবসা আর সৌন্দর্য, ভালোবাসা নিবেদন... সব ক্ষেত্রেই ফুল ব্যবহার করা হয়।’

ডেভিড লিম জানান, সিঙ্গাপুরের রীতি অনুসারে ১৯৫৭ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন দেশের প্রায় আড়াইশ’ রাষ্ট্র ও সরকারপ্রধানের নামে স্থানীয় অর্কিডের নামকরণ করা হয়েছে।  তাদের সফরকে স্মরণীয় করে রাখতেই এটা করা হয়।  যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওমাবাসহ চীনের প্রেসিডেন্ট এবং জাপানের সম্রাটের নামেও অর্কিডের নামকরণ করা হয়েছে সিঙ্গাপুরে।  বাসস।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue