সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪

শান্তি আলোচনায় স্থবিরতা

সিরিয়ার বিরোধী গ্রুপের প্রধান আলোচকের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

সিরিয়ার বিরোধী গ্রুপের প্রধান আলোচকের পদত্যাগ

জাতিসংঘের মধ্যস্থতায় আয়োজিত শান্তি আলোচনা স্থবির হয়ে পড়ায় সিরিয়ার বিরোধী গ্রুপের প্রধান আলোচক মোহাম্মদ আলুশ গত রোববার তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। জেনেভায় শান্তি আলোচনার ব্যর্থতা এবং প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনীর বিদ্রোহীদের নিয়ন্ত্রিত বিভিন্ন এলাকায় অব্যাহত গোলাবর্ষণের কথা উল্লেখ করে তিনি এ পদত্যাগের ঘোষণা দেন।

প্রভাবশালী জইশ আল-ইসলাম (ইসলামের আর্মি) বিদ্রোহী গ্রুপের সদস্য আলুশ টুইটারে এক বিবৃতিতে বলেন, ‘সরকারের একগুঁয়ে মনোভাব এবং সিরিয়ার জনগণকে লক্ষ্যকরে তাদের অব্যাহত গোলাবর্ষণ ও আগ্রাসনের কারণে তিন দফা আলোচনা ব্যর্থ হয়।’

সিরিয়ার জনগণের ভোগান্তি লাঘবে যথেষ্ট পদক্ষেপ না নেয়ায় তিনি আন্তর্জাতিক গোষ্ঠীকে অভিযুক্ত করেন। তিনি বিশেষ করে অবরোধ প্রত্যাহার, ত্রাণ সামগ্রী প্রবেশ, বন্দিদের মুক্তি এবং অস্ত্রবিরতি কার্যকর রাখার মতো বিভিন্ন মানবিক বিষয়ে তাদের প্রস্তাব গ্রহণের অক্ষমতার নিন্দা জানান।

সিরিয়ার শান্তি আলোচনা জোরদারে গত ফেব্রুয়ারি মাসে সরকারি বাহিনী এবং বিদ্রোহী গ্রুপ একটি অস্ত্রবিরতির ব্যাপারে সম্মত হলেও এ চুক্তি বারবার লঙ্ঘিত হয়।

আলুশ আরো বলেন, ‘ অন্তহীন আলোচনা সিরিয়ার জনগণের ভাগ্যের ক্ষতি করছে। এ কারণে আমি প্রতিনিধি দল থেকে নিজেকে প্রত্যাহার এবং প্রধান বিরোধী গ্রুপের হাই নেগোশিয়েশনস কমিটি (এইচএনসি) থেকে আমার পদত্যাগ ঘোষণা করছি।’

সিরিয়ায় যুদ্ধ ছড়িয়ে পড়াকে কেন্দ্র করে এইচএনসি শান্তি অলোচনায় তাদের অংশগ্রহণ স্থগিত করায় জেনেভায় সর্বশেষ দফার আলোচনায় জটিলতা দেখা দেয়।
এদিকে মে মাসের শেষ দিকে নতুন দফার আলোচনা হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কোন তারিখ ঘোষণা করা হয়নি।

জাতিসংঘের সিরিয়া বিষয়ক শান্তি দূত স্টেফান ডি মিসতুরা বৃহস্পতিবার জানান, আগামী দুই বা তিন সপ্তাহের মধ্যে আরেক দফার আলোচনা আয়োজন করার কোন পরিকল্পণা নেই।

সোনালীনিউজ/ঢাকা/আকন