মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪

সুন্দরবন থেকে অবাধে মাছের পোনা পাচার

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

সুন্দরবন থেকে অবাধে মাছের পোনা পাচার

খুলনা প্রতিনিধি

সুন্দরবনের বিভিন্ন নদী ও খাল থেকে জেলেরা অবাধে মাছের পোনা ধরে পাচার করে দিচ্ছে। বন বিভাগ বন্ধ করতে পারছে না অবৈধভাবে মাছের পোনা আহরণকারী ইঞ্জিনচালিত ট্রলার চলাচলও। তবে বনের বাইরে মাঝে মধ্যে অভিযান চালানো হলেও ভেতরের ছোট ছোট নদী-খালে ট্রলার চলাচল অব্যাহত রয়েছে। অভিযোগ রয়েছে- সুন্দরবন অভ্যন্তরের কয়েকটি বন টহল ফাঁড়ির বনরক্ষীদের সহায়তায়ই কারেন্ট জালের সাহায্যে পোনা ধরে তা ট্রলারযোগে পাচার করা হচ্ছে। বন বিভাগ গত এক মাসের মধ্যে অবৈধ পোনা বহনকারী মাত্র ৫টি ট্রলার এবং ৮ জেলেকে আটক করেছে। তাদের কাছ থেকে পাঁচ লক্ষাধিক টাকা মূল্যের পারশে মাছের পোনা উদ্ধার করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, সুন্দরবনের ভেতরের নদী ও খাল থেকে অবৈধ পোনা আহরণকারীদের সুবিধার্থে বাইরে বন বিভাগের টহল জোরদার থাকলেও বনের ভেতরের চিত্র উল্টো। বনের ভেতরকার টহল ফাঁড়ির বনরক্ষীদের সামনেই পোনা শিকারিরা ট্রলার নিয়েই কারেন্ট জাল দিয়ে পোনা ধরছে। তাছাড়া ওসব ট্রলারকে সুযোগ মতো বাইরে পাঠাতেও বন টহল ফাঁড়ির কর্মকর্তারা সহযোগিতা করছেন। বনের ভেতরে সবসময়ই শতাধিক ট্রলার বিভিন্ন খালে অবস্থান করে পোনা ও মাছ ধরা অব্যাহত রেখেছে।

সুন্দরবন থেকে নিয়মিতই মাছের পোনাবাহী ট্রলার আড়তে যাতায়াত করছে। ওসব আড়তে পোনা কিনতে আসা ঘের মালিকদের মতে- গতবছরের তুলনায় এবার বেশি দাম দিয়ে পোনা বিক্রি হচ্ছে। মূলত চলতি মৌসুমে বনদস্যু এবং বনরক্ষীদের চাঁদার টাকার পরিমাণ বাড়ার কারণেই পোনার দাম বেড়েছে। সুন্দরবনের অভ্যন্তরে জেলেদের অবৈধ ট্রলার চলাচলও নিয়ন্ত্রণ করে বন বিভাগের লোকজন।

এদিকে বন বিভাগ সংশ্লিষ্টরা সুন্দরবন থেকে অবাধে পোনা পাচারের ঘটনা মানতে রাজি নয়। এ প্রসঙ্গে সুন্দরবন খুলনা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মোঃ সোয়েব খান বলেন, বনের অভ্যন্তরের নদী-খালে সব ধরনের ইঞ্জিনচালিত ট্রলার চলাচল বন্ধ করা হয়েছে। তবে মাঝে মধ্যে দু-একটি ট্রলার বন বিভাগের টহল ফাঁকি দিয়ে বনে প্রবেশ করলেও পরে তা ধরা পড়ছে। আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া হচ্ছে। এক্ষেত্রে বন বিভাগের কোনো উদাসীনতা নেই। তবে বনের ভেতরে ইঞ্জিনচালিত ট্রলার সম্পূর্ণভাবে বন্ধের জন্য সময় লাগবে।

সোনালীনিউজ/ঢাকা

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪