রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

সুপারিশ লাভের ৩টি শর্ত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

সুপারিশ লাভের ৩টি শর্ত

সোনালীনিউজ ডেস্ক
আল্লাহ তাআলা কুরআনের বিভিন্ন সুরায় সুপারিশের ব্যাপারে অল্প-বিস্তর আলোচনা করেছেন। তাঁর অনুমতি সাপেক্ষে একে অপরের জন্য সুপারিশ করবেন। হাদিসের এর অসংখ্য প্রমাণ রয়েছে। এ সুপারিশ পাওয়ার জন্য শর্ত প্রয়োগ করা হয়েছে। শাফায়াত বা সুপারিশের শর্ত হচ্ছে-

সুপারিশের জন্য রয়েছে ন্যূনতম ৩টি শর্ত-
১. আল্লাহর অনুমতি- সুপারিশের জন্য প্রথম আল্লাহ তাআলার অনুমতি লাগবে। কুরআনে এসেছে- কে সেই ব্যক্তি যে, আল্লাহ তাআলা অনুমতি ব্যতিত তাঁর কাছে সুপারিশ করবে? (সুরা বাক্বারা : আয়াত ২৫৫)

২. আল্লাহর সন্তুষ্টি- সুপারিশকারী ও যার জন্য সুপারিশ করা হবে, তাদের উভয়ের উপর আল্লাহর সন্তুষ্টি। আল্লাহ বলেন, ‘শুধু তাদের জন্য সুপারিশ, যাদের উপর আল্লাহ তাআলা সন্তুষ্ট।’ (সুরা আম্বিয়া : আয়াত ২৮)

৩. ঈমানদার হওয়া- কাফেরের জন্য সুপারিশ নেই। সে চিরস্থায়ী জাহান্নামী হবে, কখনো জান্নাতে প্রবেশ করতে পারবে না। যদি ধরে নেয়া হয় যে, কেউ তাদের জন্য সুপারিশ করবে, তবে তা গ্রহণ করা হবে না। আল্লাহ বলেন, ‘আর সুপারিশকারীদের সুপারিশ তাদের কোনো উপকারে আসবে না।’ (সুরা মুদ্দাসসির : আয়াত ৪৮)

সুতরাং আল্লাহ তাআলা প্রত্যেক মানুষকে ঈমানদার হিসেবে কবুল করে তাঁর সন্তুষ্টি অর্জন করে ময়দানে মাহশারে শাফায়াতের অনুমতি লাভ করার তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩