শুক্রবার, ২৩ জুন, ২০১৭, ৯ আষাঢ় ১৪২৪

সুস্থভাবে বাঁচতে ম্যাজিক দেখাবে এই ৬ মশলা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

সুস্থভাবে বাঁচতে ম্যাজিক দেখাবে এই ৬ মশলা

সোনালীনিউজ ডেস্ক


দীর্ঘদিন বেঁচে থাকতে সকলেই চান! দীর্ঘায়ুর সঙ্গে সঙ্গে নিরোগ হয়ে বেঁচে থাকাটাও তো জরুরি। তবে তার জন্য মুঠো মুঠো ওষুধ না খেয়ে ঘরোয়া টোটকায় নিজের আয়ু বাড়ান। আয়ু বাড়ানোর উপায় রয়েছে আপনার কিচেন ক্যাবিনেটের মধ্যেই। যে সমস্ত সাধারণ মশলাপাতি দিয়ে রোজকার রান্না হয় তার মধ্যেই লুকিয়ে আছে সুস্থভাবে দীর্ঘায়ু হওয়ার জিয়নকাঠি।

ধনেগুঁড়ো
উত্তেজনা প্রশমনে এবং গভীর ঘুমের সহজ দাওয়াই রয়েছে ধনেগুঁড়োর মধ্যে। এ ছাড়া, যাঁদের টাইপ-২ ডায়াবেটিস রয়েছে, তাঁদের জন্য তৈরি খাবারে ধনেগুঁড়োর ব্যবহার খুবই উপকারী। ২০১১-তে রিসার্চ জার্নাল অব ফার্মাসিউটিক্যাল, বায়োলজিক্যাল অ্যান্ড কেমিক্যাল সায়েন্সেস-এর এক রিপোর্ট জানাচ্ছে, ব্লাড সুগার ও কোলেস্টরল নিয়ন্ত্রণে রাখে ধনেগুঁড়ো।

হলুদ
ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে হলুদের উপকারিতা নিয়ে বিভিন্ন গবেষণামূলক সমীক্ষায় ইতিবাচক সাড়া মিলেছে। এ দেশীয় রান্নায় হলুদের নিত্য ব্যবহার থাকলেও তা নিয়ে আলোচনা কমই শোনা যায়। আয়ু বাড়ানোর সঙ্গে ফোলা কমাতেও অব্যর্থ হলুদ। প্রস্টেট ক্যানসারের বিরুদ্ধে লড়াইতে খুবই উপযোগী হলুদ।

গোলমরিচ
গেঁটে বাতের ক্ষেত্রে লড়াইতে গোলমরিচের ভূমিকা অনস্বীকার্য। থাইরয়েডের সমস্যা ও অনিয়মিত হৃদ্‌স্পন্দনের মোকাবিলা করতে প্রতি দিনের রান্নায় গোলমরিচ রাখুন।

দারুচিনি
জার্মান গবেষকদের দাবি, নিয়মিত দারুচিনির ব্যবহারে টাইপ-২ ডায়াবেটিস রোগীদের মধ্যে ব্লাড সুগার লেভেল অন্তত ১০ শতাংশ কমে যায়।

এলাচ
হজম বাড়ানোর সঙ্গে সঙ্গে পেট ব্যথায় ম্যাজিকের মতো কাজ দেয় এলাচ।

আদা
গর্ভবতী মহিলাদের জন্য ডায়েটে আদার ব্যবহার করা উচিত। মাইগ্রেনের সমস্যা দূর করতে এর জুড়ি মেলা ভার। ক্যানসার, ডায়াবেটিস বা হার্টের রোগের মোকাবিলাতেও আদা ব্যবহার অনস্বীকার্য। সূত্র: আনন্দবাজার


সোনালীনিউজ/এইচএআর

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
শুক্রবার, ২৩ জুন, ২০১৭, ৯ আষাঢ় ১৪২৪