রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮, ২ পৌষ ১৪২৫

সোয়া ৪ হাজার আয়কর মামলাজটে এনবিআর!

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ এপ্রিল ২০১৮, সোমবার ০৩:০৫ পিএম

সোয়া ৪ হাজার আয়কর মামলাজটে এনবিআর!

ঢাকা: আয়কর সংক্রান্ত প্রায় সোয়া ৪ হাজার মামলা উচ্চ আদালতে বিচারাধীন। এসব মামলায় জড়িত রাজস্বের পরিমাণ প্রায় ১০ হাজার কোটি টাকা।

এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, বেঞ্চ সংকটের কারণে ৯০ ভাগ মামলাই নিষ্পত্তি হয় না। রয়েছে লোকবল সংকট। তাই কমানো যাচ্ছে না মামলাজট।

প্রতিষ্ঠান বা ব্যক্তির আয়কর ফাঁকির অভিযোগ রাজস্ব বোর্ডের আপিল কমিশনারেটে নিষ্পত্তির সুযোগ রয়েছে। তবে কোন পক্ষ অসন্তুষ্ট হলে ট্রাইব্যুনালে আপিল করা যায়। সেখানেও বিরোধ না মিটলে মামলা হয় উচ্চ আদালতে।

এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, বছরে উচ্চ আদালতে মামলা দায়ের হয় গড়ে ৪শ। এর মাত্র ১০ ভাগ নিষ্পত্তি হয়। এতে উচ্চ আদালতে বিচারাধীন মামলার সংখ্যা দাঁড়িয়েছে সোয়া চার হাজারে।

রাজস্ব সংক্রান্ত মামলা নিষ্পত্তির জন্য উচ্চ আদালতে নির্ধারিত বেঞ্চ তিনটি। রাজস্ব মামলার পাশাপাশি অন্য মামলারও বিচার হয় এসব বেঞ্চে। আয়করের মামলা পরিচালনার জন্য অ্যাটর্নি জেনারেল অফিসের কর্মকর্তা আছেন মাত্র চারজন। জনবল সংকট আছে এনবিআরেরও।

আয় বাড়াতে বড় ২শ মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নিয়েছে রাজস্ব বোর্ড। একেকটি মামলায় জড়িত রাজস্বে পরিমাণ ৩ থেকে ৫শ কোটি টাকা। মামলাজট কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তিতেও জোর দিচ্ছে এনবিআর।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন