শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

সৌন্দর্য সমস্যা সমাধানে গাজর

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

সৌন্দর্য সমস্যা সমাধানে গাজর

সোনালীনিউজ ডেস্ক
সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে কে না চায়। এ কারণে পার্লারে গিয়ে সময় নষ্ট না করে ঘরে বসেই বানিয়ে নিন গাজরের ফেসপ্যাক। গাজর শুধু স্বাস্থ্যের উপকারই করে না এটি ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বেশ কার্যকর।

ত্বকের ধরণ বুঝে ঘরে বসেই গাজর দিয়ে বানিয়ে নিন প্যাক।

সুন্দর ত্বক পেতে
যদি ১৫ থেকে ১৬ দিনের মধ্যে সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে চান, তবে গাজরের মাস্ক ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ গাজর বাটা, এক টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ গোলাপ জল, এক টেবিল চামচ শসার রস এক সঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের বলিরেখা দূর করতে
এক টেবিল চামচ গাজর বাটা, এক টেবিল চামচ দুধ, এক টেবিল চামচ বেসন, এক চিমটি হলুদ ও এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। মুখের বলিরেখা দূর করতে একদিন অন্তর অন্তর এক মাস লাগান। দেখবেন মুখের বলিরেখা দূর হয়ে গেছে।

মুখের লালচে দাগ ও ফুসকুরি দূর করতে
এক টেবিল চামচ গাজর বাটার সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট করে নিন। সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। পরে হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ফুসকুরি দূর করতে এই মাস্কসটি চার সপ্তাহ ব্যবহার করুন।

উজ্জ্বল ত্বকের জন্য
এক টেবিল চামচ গাজর বাটার সঙ্গে এক টেবিল চামচ ওটস ও এক টেবিল চামচ আপেল বাটা মেশান। আলতোভাবে মিশ্রণটি আপনার মুখে ঘুরিয়ে ঘুরিয়ে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুখের ফোলাভাব দূর করতে
সাধারণভাবেই সকালে ঘুম থেকে উঠলে মুখে ফোলাভাব থাকে। এ কারণে গাজরের মাস্ক ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ গাজর বাটা, এক টেবিল চামচ বিটরুট বাটা, এক টেবিল চামচ আলু বাটা ও এক টেবিল চামচ দধি একসঙ্গে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য
যদি মুখের তৈলাক্তভাব দূর করতে চান তবে তিন টেবিল চামচ গাজরের জুসের সঙ্গে এক টেবিল চামচ সিডার ভিনেগার মেশান। মুখ পরিষ্কার করে তুলা দিয়ে বল বানিয়ে সেটি দিয়ে প্রতিদিন সকালে ও সন্ধ্যায় মিশ্রণটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের তৈলাক্তভাব দূর করতে বেশ কার্যকর।

শুষ্ক ত্বকের জন্য
শুষ্ক ত্বকে মশ্চারাইজার ধরে রাখার জন্য এক টেবিল চামচ গাজর বাটা, এক টেবিল চামচ দুধের সর ও ডিমের সাদা অংশ। মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ফেলুন। এটি শুষ্কতা দূর করে নরম ত্বক পেতে সাহায্য করবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩