রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

দেশে প্রথমবার পালিত হলো আন্তর্জাতিক স্ক্র্যাচ প্রোগ্রামিং দিবস

‘স্কুল পাঠ্যক্রমে প্রোগ্রামিং কোর্স চালু করা উচিত’

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

‘স্কুল পাঠ্যক্রমে প্রোগ্রামিং কোর্স চালু করা উচিত’

তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার বলেছেন, স্কুল পযার্য়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখার উপযোগী ভাষায় যে স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে, তা দেশব্যাপি ছড়িয়ে দিতে হবে এবং লক্ষ লক্ষ প্রশিক্ষক তৈরি করতে হবে, তবেই এ কার্যক্রম সফল। সরকারের উচিত স্কুল পাঠ্যক্রমে প্রোগ্রামিং কোর্স চালু করে শিক্ষার্থীদের জন্য তা বাধ্যতামূলক করে দেয়া। তবে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা আরও ত্বরান্বিত হবে।

দেশে প্রথমবারের মতো পালিত হলো আন্তর্জাতিক  স্ক্র্যাচ দিবস। দিবসটি উপলক্ষে ‘এবার আপনার স্কুলগামী ছেলে-মেয়েরাও প্রোগ্রামিং করতে পারবে’ এই স্লোগানকে সামনে রেখে ইন্টারনেট ক্লাব অব বাংলাদেশ (আইসিবি) এ অনুষ্ঠানের আয়োজন করে। 

রাজধানীতে গত শনিবার (১৪ মে) সকাল ১১টায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, ই-লার্নিং প্রকল্পের কর্মকর্তা ও বিজ্ঞান লেখক সমিতির সেক্রেটারী সিরাজুল করীম, প্রকৌশলী ফরিদুল হক মুকুল, বিশিষ্ট সাংবাদিক শামীম মাশরেকী ও লতিফুুল বারী হামীম, ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক ডা. এম এ মোক্তাদীর।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট লেখিকা আফরোজা অদিতি। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডসহ বিশ্বের অন্যান্য দেশের সাথে একযোগে বাংলাদেশও দিবসটি উদযাপন করেছে। এ দিবসটির মূল লক্ষ্য হচ্ছে স্ক্র্যাচ প্রোগ্রামারদের আন্তর্জাতিক পরিমন্ডলে পারষ্পরিক যোগযোগের মধ্যে দিয়ে স্ক্র্যাচ প্রোগ্রামিংকে আরও জনপ্রিয় করে তোলা।

অনুষ্ঠানে স্কুল প্রোগ্রামিংয়ের মূল পরিকল্পনাকারী ও তথ্যপ্রযুক্তিবিদ প্রকৌশলী শরীফ মোহাম্মদ মাসুম দেশের স্কুলগুলোতে প্রোগ্রামিং গণিতের মতোই আবশ্যিক বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করার আহবান জানিয়ে একটি ধারনাপত্র উপস্থাপন করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দেশের বরেন্য প্রযুক্তিবিদ, সাংবাদিক, লেখকসহ স্ক্র্যাচ প্রোগ্রামাররা (ছবির জন্য লিংক- Facebook.com/computingAtSchool.org।

সোনালীনিউজ/ ঢাকা/ জেডআরসি/ আমা

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩