বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

‘স্টার্ট আপ’ তহবিলে ৫০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা লেনোভোর

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

‘স্টার্ট আপ’ তহবিলে ৫০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা লেনোভোর

নতুন একটি প্রযুক্তি ‘স্টার্ট আপ’ তহবিলে ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করেছে বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো গ্রুপ লিমিটেড। বুধবার এ খবর জানিয়েছে চীনের রাজধানী বেইজিংভিত্তিক এই কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানটি।

কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট আর ক্লাউড কম্পিউটিংসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করতে চাচ্ছে লেনোভো ক্যাপিটাল নামের তহবিল। এই তহবিলের অর্থ ব্যবস্থাপনা ও পরিচালনা করবে লেনোভো গ্রুপ, বেইজিংয়ের এক অনুষ্ঠানে এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হে ঝিকিয়াং।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইট অনুযায়ী, মোবাইল গেইম, নিরাপত্তা আর স্মার্ট হোম ডিভাইসের মতো খাতে ৩০টিরও বেশি প্রতিষ্ঠানে লেনোভো ১০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

২০১৫ সালের দ্বিতীয় প্রান্তিকে পিসির বাজার থেকে আয়ের পরিমাণ আশানুরূপ না হওয়ায় ৩ হাজার ২শ’ কর্মী ছাটাই করার সিদ্ধান্ত নেয় লেনোভো। এর ফলে বিশ্বের বৃহত্তম পিসি নির্মাতা প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ৫ শতাংশ হ্রাস পাওয়ার খবরও বের হয়।

সে সময়ের খবর অনুযায়ী, ৫ শতাংশ কর্মী ছাটাইয়ের ফলে বেতন-ভাতা খাতে লেনোভোর বার্ষিক খরচ প্রায় ১৩৫ কোটি ডলার বেঁচে যাবে বলে জানায় টেকক্রাঞ্চ। উৎপাদন প্রক্রিয়ায় সরাসরি জড়িত নন, এমন কর্মীদের বাদ দিলে উৎপাদন খাতের ১০ শতাংশ কর্মী ছাটাই করছে প্রতিষ্ঠানটি। এর আগের প্রান্তিকে লেনোভোর মুনাফার পরিমাণ হ্রাস পায় প্রায় ৫০ শতাংশ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩