শনিবার, ২৭ মে, ২০১৭, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪

স্থূলকায় ব্যক্তিদের মোটা হওয়ার কারণ!

সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

স্থূলকায় ব্যক্তিদের মোটা হওয়ার কারণ!

গবেষণায় দেখা গেছে, স্থূলকায় ব্যক্তিদের মস্তিষ্কই তাদের মোটা হওয়ার কারণ। বিশেষজ্ঞদের পরীক্ষার ফলাফল বলছে, স্লিমদের মতো খাবারের ব্যাপারে স্থূলকায় ব্যক্তিরাও স্বাদ বুঝে বাছাই করেন। এসব খাবারের প্রায় সবই অস্বাস্থ্যকর ও ফ্যাটযুক্ত।

এ গবেষণার প্রধান গবেষক কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডক্টর নিনাদ মেডিক বলেন, স্থূলকায় ব্যক্তিরা যেসব খাবার খাবেন বলে ঠিক করেন তার সঙ্গে বাস্তবে তারা যেসব খাবার খান সেগুলোর একেবারেই মিল নেই।  

ইনিউরো জার্নালে প্রকাশিত এ গবেষণায় ২৩ জন স্লিম ও ৪০ জন স্থূলকায় ব্যক্তি অংশ নেন। প্রথমে তাদের কম্পিউটার স্ক্রিনে ৫০টি সাধারণ স্ন্যাকস রেট করতে বলা হয়। পাঁচ পয়েন্ট স্কেলে প্রতিটি আইটেমের স্কোর করার নির্দেশ দেন গবেষকরা। দ্বিতীয় ধাপে, তাদের তালিকার খাবার আইটেমগুলোকে নিউট্রাল খাবার আইটেমের সঙ্গে অদল-বদল করতে বলা হয়।

ফলাফলে দেখা যায়, শরীরের ওজন এ টাস্ক করার সময় অংশগ্রহণকারীদের মনে কোনো প্রভাব ফেলেনি। তাদের ব্রেইন স্ক্যান করে দেখা গেছে, খাবার বাছাইয়ে স্থূলকায় ও স্লিম ব্যক্তিদের মস্তিষ্কের কার্যপ্রণালী একই ছিলো।

পরবর্তীতে বাফেট পরীক্ষায় একটি স্বাস্থ্যকর খাবারের সঙ্গে একটি অস্বাস্থ্যকর খাবারের জুটি বাঁধা হয় ও সেখান থেকে তাদের একটিকে বাছাই করতে বলা হয়। যেমন- স্বাস্থ্যকর মুরগির মাংস বা অস্বাস্থ্যকর বেকন স্যান্ডউইচ। এক্ষেত্রে দেখা যায়, স্থূলকায় ব্যক্তিরা স্লিমদের তুলনায় তুলনামূলক বেশি অস্বাস্থ্যকর খাবারের দিকে ঝুঁকেছেন।
গবেষকরা আরও জানান, স্থূলকায় ব্যক্তিরা আবেগপ্রবণ হয়ে বাফেট থেকে অস্বাস্থ্যকর খাবার বাছাই করেছেন। অংশগ্রহণকারীদের মধ্যে যারা বেশি আবেগপ্রবণ তারা সবচেয়ে বেশি অস্বাস্থ্যকর খাবার পছন্দ করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
শনিবার, ২৭ মে, ২০১৭, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪