শনিবার, ১৯ আগস্ট, ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪

স্পর্শের আগেই এবার বুঝে যাবে স্মার্টফোন

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

স্পর্শের আগেই এবার বুঝে যাবে স্মার্টফোন

পরীক্ষামূলকভাবে নতুন এক টাচস্ক্রিন প্রকাশ্যে আনল মাইক্রোসফট। নামে টাচস্ক্রিন হলে এটি ব্যবহারে দরকার হবে না কোনও স্পর্শের!
সংস্থার নিজস্ব গবেষক দল নিজস্ব ল্যাবে তৈরি করেছে বিশেষ ধরনের এই টাচস্ক্রিন। ডিসপ্লের সামনে এবং পাশে ব্যবহার করা হয়েছে একটি সেন্সর যা স্মার্টফোনের আশপাশে হাত বা আঙ্গুল শনাক্ত করতে সক্ষম। সংস্থার ইউটিউব চ্যানেলে একটি ভিডিওতে দেখানো হয় কীভাবে নতুন এই ফিচার কাজ করবে।

ভিডিওতে দেখানো হয়েছে, কোনো ভিডিও চলার সময় ফোনটি ধরলে বা ডিসপ্লে স্পর্শ করতে গেলে ভেসে উঠবে ভিডিও থামানো, দ্রুত বা ধীরে চালানো কিংবা বন্ধ করার অপশনগুলি। আবার ফোন থেকে আঙ্গুল দূরে সরিয়ে নিলেই মিলিয়ে যাবে তা! সেন্সরগুলি কাজ করবে মাল্টিটাচের ক্ষেত্রেও। এক আঙ্গুল দিয়ে কোনও ফাইল স্পর্শ করলে, অন্য কোনও আঙ্গুল যা ডিসপ্লের কাছাকাছি রয়েছে তার নিচে ভেসে উঠবে দ্বিতীয় মেনু, যেখান থেকে ফাইলটি খোলা, শেয়ার বা মুছে দেওয়া যাবে।

মূলত ব্যাপারটা অ্যাপলের তৈরি আইফোনের ‘ফোর্স টাচের’ মতো হলেও অনেক বেশি উন্নত। তবে, খুব শীঘ্রই এই প্রযুক্তি বাজারে আসার সম্ভাবনা নেই। জানা গেছে, মাইক্রোসফটের ইচ্ছা ছিল এই প্রযুক্তি তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে নিয়ে আসার। কিন্তু ডেভেলপাররা ফিচার উপযোগী অ্যাপ তৈরিতে ব্যর্থ হওয়ায় বাতিল করা হয় তা। মাইক্রোসফট ইতোমধ্যেই তাদের একেবারে ধরে যাওয়া লুমিয়া সিরিজ থেকে প্রায় সরে দাঁড়িয়েছে। গুজব রয়েছে সামনের বছরে হয়ত তারা ‘সারফেইস ফোন’ নিয়ে হাজির হবে! সূত্র: কলকাতা

সোনালীনিউজ/এইচএআর