শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

স্বপ্নের বাংলাদেশ ও সরকারের বিশেষ উদ্যোগ

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

স্বপ্নের বাংলাদেশ ও সরকারের বিশেষ উদ্যোগ

প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ তথা কর্মসূচি দেশকে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যাওয়ার এক যুগান্তকারী প্রয়াস। এর বাস্তব রূপ দিতে হলে সরকারের সঙ্গে সঙ্গে দেশের জনগণকেও একাত্ম হয়ে কাজ করতে হবে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশের কাতারে পৌঁছে গেছে ইতোমধ্যেই। এখন স্বপ্ন উন্নত বিশ্বের কাতারে গিয়ে দাঁড়ানোর। উন্নত বিশ্বের স্বপ্নও যে অধরা হবে না, তা বর্তমান ধারাবাহিক উন্নয়ন প্রক্রিয়ার দিকে তাকালেই বোঝা যায়। অর্থনীতিতে বেশ চনমনে ভাব বিরাজ করছে। এ ভাবটিই জানান দিচ্ছে আর খুব বেশি দূরে নয়, মাথা উঁচু করে উন্নত বিশ্বের দেশে পরিণত হওয়ার।

একসময় যারা আমাদের ওপর ছড়ি ঘোরাত, তারাও এখন বুঝেসুঝে সামলে চলছে আমাদের। সবাই বুঝতে পারছে, এই বাংলাদেশ তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ নয়, এ বাংলাদেশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ। উন্নয়নের গতিধারায় বেকারত্ব কমেছে, দরিদ্রতা পালাচ্ছে। মাথাপিছু আয় বাড়ছে, অর্থনীতি হচ্ছে সুসংহত। আর এসব কিছুই হচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুতনয়া শেখ হাসিনার যোগ্য নেতৃত্বেই। তবে এজন্য তাকে অনেক চড়াই-উতরাই পার হতে হয়েছে। এ বিষয়ে কবি নির্মলেন্দু গুণের একটি কথা স্মরণ করা যেতে পারে। তিনি বলেছিলেন, শেখ হাসিনা যখনই বঙ্গবন্ধুর স্বপ্নের সিঁড়িতে পা রেখেছিলেন তখনই বুঝে নিয়েছিলেন 'দুর্গম গিরি কান্তার মরু পথ'। তিনি হোঁচট খেয়েছেন, কিন্তু মুখ থুবড়ে পড়েননি। বলিষ্ঠ নেতৃত্বগুণে তিনি বাংলাদেশকে শক্তিশালী অর্থনীতির ওপর দাঁড় করিয়েছেন। মানব উন্নয়ন সূচকের প্রতিটি ক্ষেত্রেই বাংলাদেশের এখন বিস্ময়কর সাফল্য। বর্তমান সরকারের নেয়া জনকল্যাণমুখী বিভিন্ন উদ্যোগের কারণে অর্থনীতি, রাজনীতি, সামাজিক পরিস্থিতির যে ক্রমাগত উন্নয়ন সাধিত হচ্ছে তা নির্দেশ করছে সুন্দর আলোকোজ্জ্বল এক ভবিষ্যতের বাংলাদেশ, যে বাংলাদেশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ। প্রধানমন্ত্রীর নেয়া কয়েকটি বিশেষ উদ্যোগই মূলত এ ক্ষেত্রে চালিকাশক্তি হিসেবে কাজ করেছে।

অনেক বিপথগামী, অনেক পাকিস্তান-ভাবাপন্ন শক্তি চাইবে না দেশ উন্নত বিশ্বের কাতারে পৌঁছাক। এজন্য তারা নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। কিন্তু জনগণ যদি ঐক্যবদ্ধ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে তবে কোনো দুষ্ট শক্তি পারবে না এ দেশের উন্নয়নের গতিধারা রুদ্ধ করতে। দেশ এগিয়ে যাবে। পরিণত হবে বঙ্গবন্ধুর সোনার বাংলায়।

সোনালীনিউজ/ঢাকা

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩