রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

হঠাৎ বিমানের আলো নিভিয়ে দিল!

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

হঠাৎ বিমানের আলো নিভিয়ে দিল!

সোনালীনিউজ ডেস্ক

বিমান মাটি ছোঁয়ার আগে হঠাৎ নিভিয়ে দেওয়া হয় বিমানের ভিতরের সব আলো। বিমানে চড়ার অভিজ্ঞতা থাকলে এটা তো আপনি খেয়ালই করেছেন। কিন্তু কেন এমনটা করা হয় জানেন কী! অনেকেই বলেন, নামার আগে চট করে যাত্রীদের এক ধরনের সারপ্রাইজ দেওয়ার জন্যই নাকি এমন কাজ করা হয়। কিন্তু আসল কারণ মোটেও এটা নয়।

বিমান বিশেষজ্ঞরা বলেন, আসলে অন্ধকারের সঙ্গে যাত্রীদের চোখ মানিয়ে নিতেই এ পদ্ধতি মেনে চলা হয়। বিমান দুর্ঘটনা বেশিরভাগ সময়ই ঘটে হয় প্লেনের ওঠা বা নামার সময়। তাই আগাম দুর্ঘটনার সঙ্গে প্রস্তুত হতেই ল্যান্ডিংয়ের সময় বিমানের ভিতরের সব আলো বন্ধ করে দেওয়া হয়।

বড়সড় কোনো ঘটনা ঘটলে অন্ধকারের মধ্যে বেরিয়ে আসতে পারেন যাত্রীরা। কারণ দুর্ঘটনার মত পরিস্থিতি তৈরি হলে সবার আগে আলো নিভে যায়। সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে এমনটা করা হয়। যাতে হঠাৎ অন্ধকার হয়ে গেলে যাত্রীদের চোখধাঁধিয়ে না যায়। এক্ষেত্রে একটা উদাহরণ দেওয়া যাক। ধরুন আপনাকে একটা অচেনা ঘরে ঢুকিয়ে দেওয়া হলো। তারপরই ঘরের লাইট নিভিয়ে দেওয়া হলে আপনার অবস্থাটা কী ঘটবে? আপনি হাতড়াতে শুরু করবেন। এরপর হাতড়িয়ে বেরিয়ে আসার চেষ্টা করবেন। তাতে ব্যর্থ হওয়ার হারই বেশি। তাই বিমান অবতরণের আগে ভিতরের আলো নিভিয়ে দিয়ে যাত্রীদের চোখ সেট করিয়ে নেওয়া হয়।

সোনালীনিউজ/এন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩