মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে ৭টি সহজ উপায়

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে ৭টি সহজ উপায়

সোনালীনিউজ ডেস্ক
হাঁটুর ব্যথা আমাদের দেশে অতি পরিচিত একটি রোগ। বয়স্ক মানুষ এ রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে শিশু, মহিলা এবং তরুণরাও এ রোগে আক্রান্ত হতে পারে। এই রোগটি আপাত দৃষ্টিতে সাধারণ মনে হলেও এর ভোগান্তি অতি মারাত্মক।

আমাদের দৈনন্দিন জীবনের স্বাভাবিক কার্যক্রম থামিয়ে দিতে পারে যন্ত্রণাদায়ক ব্যথা। তাই আজ রয়েছে হাঁটুর ব্যথা থেকে মুক্তির কিছু সহজ উপায়। এ প্রসঙ্গে পরামর্শ দিয়েছেন ডাঃ মাসুম বিল্লাহ।

১. আইস প্যাক:
ডাঃ মাসুম বিল্লাহ হাঁটুর ব্যাথার সমাধানে প্রথমেই বলেন আইস প্যাকের কথা। এ প্রসঙ্গে তিনি বলেন, “হাঁটুর ব্যাথা অনুভূত হলে তিন চার টুকরো বরফের কিউব টাওয়েলের সাথে জড়িয়ে নিন। এরপর ঠিক যে জায়গায় ব্যথা অনুভূত হবে সেখানে ১০-১৫ মিনিট রেখে দিন।

মনে রাখবেন এক জায়গায় একটানা ২০ মিনিটের বেশি বরফ রাখবেন না, এতে আপনার ত্বকের ক্ষতি হতে পারে।। হাঁটুর ব্যাথায় আরও ভালো ফলাফলের জন্য একটি বড় আইস প্যাকও ব্যবহার করতে পারেন।”

২. ম্যাসাজ থেরাপি:
হাঁটুর সমস্যার সমধানে ম্যাসাজ থেরাপির ভালো কাজে দিবে। “তিন চার চামচ অলিভ ওয়েল গরম করুন। এবার ব্যাথার স্থানে আলতো করে মালিশ করতে থাকুন। ১০-১৫ মিনিট টানা মালিশ করুন। দিনে দুই তিনবার এই পদ্ধতি অব্যাহত রাখুন।”

৩. হিট থেরাপি:
হাঁটুর ব্যাথায় ঠাণ্ডা পানির মত গরম পানিকেও কাজে লাগানো যেতে পারে।”বাথটাবের মধ্যে বা অন্য কোন উপায়ে আপনার হাঁটু গরম পানির মধ্যে ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখুন। আবার গরম পানিযুক্ত ব্যাগও আপনি ৫-১০ মিনিট আক্রান্ত স্থানে রেখে দিতে পারেন। এভাবে দিনে দুই তিনবার এটা করলে অবশ্যই উপকার পাবেন।”

৪. দুধ পানে পেতে পারেন ব্যাথা থেকে মুক্তি:
দুধ পানের মাধ্যমে হাঁটুর সমস্যায় নিরাময় সম্ভব।“প্রথমে দুই কাপ দুধের সাথে এক টেবিল চামচ বাদাম ,আখরোটের গুঁড়ো এবং এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে নিতে হবে।

তারপর এই দ্রবণটি ভালোভাবে ফুটাতে হবে এবং পুরো দ্রবণটি অর্ধেকে না আসা পর্যন্ত এই প্রক্রিয়া চালিয়ে যেতে হবে। পুরো একমাস দিনে একবার এই দুধ পান করতে হবে। একমাস পরেই রোগী হাঁটুর ব্যাথা থেকে অনেকাংশে মুক্তি পাবেন।”

৫. আদায় মিলবে স্বস্তি:
প্রতিদিন আদা দিয়ে তৈরি করা চা পান করুন। এটি আপনার হাঁটুর ব্যথা অনেকাংশে কমিয়ে দেবে।

৬. চলাফেরা করুন:
“যাদের হাঁটুর ব্যাথা রয়েছে তাদের জন্য কঠোর ব্যায়াম মোটেই আদর্শ নয়। বরং তারা ধীরে সুস্থে এক জায়গা থেকে আর এক জায়গায় ঘুরতে পারেন, যেটা তাদের জন্য উপকারি হবে।”

৭. যে খাবার নিয়মিত খেতেই হবে:
ডাঃ মাসুম বিল্লাহ হাঁটুর ব্যথা নিরাময়ের জন্য নিয়মিত কিছু খাদ্য গ্রহণের উপর জোর দেন। তার মতে প্রতিদিনের খাবারে থাকা চাই সতেজ শাকসবজি এবং ফলমূল। বাদাম এবং শুকনো ফল খাওয়ার অভ্যাসটাও বজায় রাখা উচিত। আর এসব খাবার নিয়মিত খেলে আপনার হাঁটুর ব্যাথাও অনেকাংশে কমে যাবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪